‘পদ্মা সেতু নির্মাণ বিশ্বব্যাংকের জন্য সুখকর’

0

অর্থবাণিজ্য ডেস্ক :: বাংলাদেশের পদ্মা সেতু নির্মাণ বিশ্ব ব্যাংকের জন্য সুখকর বলে মন্তব্য করেছেন বিশ্বব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট কৌশিক বসু। মঙ্গলবার রাজধানীর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক সংবাদ সম্মলনে তিনি এ কথা বলেন।

কৌশিক বসু বলেন, বিশ্বব্যাংক পদ্মা সেতু প্রকল্প থেকে সরে এসেছিল। এটা খারাপ বিষয় ছিল। কিন্তু নিজেদের অর্থায়নে বাংলাদেশ পদ্মা সেতু নির্মাণ করছে, এটা আপনাদের সক্ষমতা। বাংলাদেশের এ সক্ষমতা অর্জন আমাদের জন্য সুখকর। কারণ বাংলাদেশ নিজেদের অবস্থান শক্তিশালী করেছে। তাই সামনের দিনগুলোতে আমরা বাংলাদেশের সাথে আরো ঘনিষ্টভাবে কাজ করবো। এখন সময় এসেছে এদেশের মানুষের আত্মবিশ্বাস আনার। কারণ দেশ এগিয়ে যাচ্ছে। তাই উন্নয়নের সাথে নিজেদের শরিক করতে নাগরিকদের আত্মবিশ্বাসের সাথে কাজ করার পরামর্শ দেন তিনি।

তিনি বলেন, এটা করতে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ নানা দিক থেকে সহায়তা করছে। রিজার্ভের জন্য এক ধরনের আস্থা তৈরি হয়েছে। বাংলাদেশের সামনে এখন দুটি চ্যালেঞ্জ। এক অবকাঠামোগত উন্নয়ন, আরেকটা ব্যবসায়িক পরিবেশ তথা ব্যুরোক্রেসি পরিস্থিতির উন্নতি। এ দুটি করতে পারলে বাংলাদেশ তর তর করে এগিয়ে যাবে।

কৌশিক বসু বলেন, বাংলাদেশ মোবাইল ফাইন্যান্স সার্ভিসিংয়ে অনেক উন্নতি করেছে। সারাবিশ্বে এক্ষেত্রে বাংলাদেশ প্রথম তিন দেশের মধ্য অবস্থান করবে। বাংলাদেশে বর্তমানে বিনিয়োগ রয়েছে ২৯ শতাংশ। এটি বাড়াতে বিদেশী বিনিয়োগ প্রয়োজন। তবে বিদেশী বিনিয়োগ না এলেও আগামী দুই তিন বছরের মধ্য অভ্যন্তরীণভাবে ২ থেকে ৩ শতাংশ বাড়াতে পারলে ভালো। বিশ্বের বিভিন্ন অঞ্চলের মধ্যে দক্ষিণ এশিয়ার দেশগুলোর নিজেদের মধ্যে সড়ক যোগাযোগে পিছিয়ে আছে। এক্ষেত্রে উন্নয়নের আরো সুযোগ আছে।

সংবাদ সম্মলনে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেন, বাংলাদেশ ব্যাংক থেকে পদ্মা সেতুর ব্যাপারে সব ধরনের সহযোগিতা দেওয়া হবে। আমাদের রিজার্ভ ২৭ বিলিয়ন, এটি না থাকলে রাজনীতিবিদদের ঘুম হারাম হয়ে যেত। আমাদের মুদ্রাস্ফীতি ৫ শতাংশ আনতে পারলে উন্নয়ন ত্বরান্বিত হবে।
সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ বিরূপাক্ষ পাল।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.