পাকা লেবুর হরেক রকম ব্যবহার

0

লাইফস্টাইল : বাড়িতে অতিরিক্ত পেকে যাওয়া লেবুগুলো ফেলে দেবেন না ভুলেও। এ লেবুগুলোই সমাধান করবে বিভিন্ন গৃহস্থালি সমস্যার। রূপচর্চা ও স্বাস্থ্যরক্ষায়ও লেবুর ব্যবহার রয়েছে। জেনে নিন লেবুর ব্যতিক্রমী সব ব্যবহার-

ফ্রিজে তরকারি বা মসলার গন্ধ হলে লেবুর সাহায্যে দূর করতে পারেন সহজেই। পাকা লেবু টুকরা করে ফ্রিজে রেখে দিন। লেবুর রসে তুলা ডুবিয়ে সেটাও রেখে দিতে পারেন। কয়েক ঘণ্টার মধ্যেই গায়েব হয়ে যাবে ফ্রিজের দুর্গন্ধ! লেবু পাতলা করে কেটে লবঙ্গ গুঁজে দিন। তারপর লেবুর টুকরা রেখে দিন ঘরের কোণে। প্রাকৃতিক উপায়ে মশা দূর করার অন্যতম কার্যকর উপায় এটি।

আয়না অপরিস্কার হলে লেবুর রস স্প্রে করে নরম কাপড় দিয়ে মুছে নিন। পরিস্কার হবে আয়না। লেবুর খোসায় সামান্য লবণ দিয়ে দাঁতে ঘষুন। নিয়মিত করলে দাঁতের হলদে ভাব দূর হবে। রান্নাঘরের সিঙ্ক নোংরা হয়ে পড়ে দ্রুত। লেবুর রস ছড়িয়ে দিন সিঙ্কে। কিছুক্ষণ পর সামান্য লিকুইড সাবান দিয়ে পরিস্কার করে ফেলুন। নোংরা ও দুর্গন্ধ দূর হবে সিঙ্কের। নখ হলদে হয়ে পড়লে লেবুর খোসা ঘষে নিন। প্রাকৃতিকভাবে মশা তাড়ায় লেবু।মুখের দুর্গন্ধ দূর করতে এক টুকরা লেবু চিবিয়ে খান।

সাদা কাপড়ে তরকারির দাগ লাগলে লেবুর রস ছড়িয়ে দিন। কিছুক্ষণ পর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে কড়া রোদে শুকান কাপড়। চলে যাবে দাগ। চামড়ার জুতার ময়লা দূর করার জন্য লেবুর খোসা ঘষে নিন। দ্রুত পরিস্কার হবে।
স্টেইনলেস স্টিলের তৈজসে মরিচা পড়লে লেবুর টুকরা দিয়ে ঘষুন। ঝকঝকে হবে তৈজস।

রূপচর্চায় লেবু ব্যবহার করতে পারেন। ত্বকের বলিরেখা ও রোদে পোড়া দাগ দূর করে লেবু। পাশাপাশি ত্বকে নিয়ে আসে জৌলুস। সর্দি-কাশি থেকে রক্ষা করতে পারে লেবু। হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে পান করুন। গার্গল করতে পারেন এ পানি দিয়ে। স্বস্তি মিলবে ঠাণ্ডায়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.