বাণিজ্য মেলা শিল্পোদ্যোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে সেতু বন্ধন তৈরি করবে

0

গোলাম সরওয়ার :  চট্টগ্রামে আয়োজিত এ বাণিজ্য মেলা দেশি-বিদেশী শিল্পোদ্যোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে সেতু বন্ধন তৈরি করবে। ক্রেতা-বিক্রেতা উৎপাদক আমদানিকারক ব্যবসায়ীসহ সকলে নিজেদের মধ্যে মত বিনিময়ের সুযোগ পাবে বলেন, শিল্প মন্ত্রী আমির হোসেন আমু । দেশীয় পণ্যের আভ্যন্তরীণ বাজার সম্প্রসারণ, প্রদর্শনের মাধ্যমে নতুন পণ্যের বাজার সৃষ্টি, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশ প্রভৃতি লক্ষ্য নিয়ে চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ আয়োজিত ২৫তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা আজ রোববার(১৯মার্চ) থেকে নগরীর পলোগ্রাউন্ডে শুরু হয়েছে। শিল্প মন্ত্রী আমির হোসেন আমু মাসব্যাপী এ মেলা উদ্বোধন করেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের মহাসড়ক ধরে এগিয়ে চলছে। বিভিন্ন সেক্টরে তাঁর নির্দেশনায় গৃহীত নীতি ও কর্মসূচির ফলে দেশের অর্থনৈতিক বুনিয়াদ ধারাবাহিকভাবে শক্তিশালী হচ্ছে। মাথাপিছু আয় ১ হাজার ৪ শত ৭০ ডলারে উন্নীত হয়েছে। ক্রয় ক্ষমতার বিচারে বাংলাদেশ বিশ্বের ৩২তম বৃহৎ অর্থনীতির দেশ হিসেবে পরিগণিত হচ্ছে।

তিনি আরো বলেন, চট্টগ্রামে আয়োজিত এ বাণিজ্য মেলা পাশাপাশি মেলায় অংশগ্রহনকারী স্থানীয় উদ্যোক্তারা বিদেশী পণ্য ও প্রযুক্তি প্রত্যক্ষ করে নিজেদের পণ্যের গুণগত মানোন্নয়নে উৎসাহিত হবে। পণ্যের বহুমূখীকরণের ওপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, বর্তমান বাজারসমূহ ধরে রাখার পাশাপাশি নতুন বাজার সৃষ্টিতে ব্যবসায়ীদের সচেষ্ট থাকতে হবে। সরকার প্রয়োজনীয় সকল সহযোগিতা প্রদান করবে।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন-বর্তমান প্রবৃদ্ধিতে ২০২১ সালের মধ্যে রপ্তানি ষাট বিলিয়ন ডলার পর্যন্ত উন্নীত করা সম্ভব । তবে এ ক্ষেত্রে চট্টগ্রামসহ সমুদ্র বন্দরগুলোর সক্ষমতা বৃদ্ধি, নতুন নতুন কন্টেইনার টার্মিনাল নির্মাণ এবং রেল, নৌ ও সড়ক যোগাযোগের সুবিধা কাজে লাগাতে বে-টার্মিানাল সরকারের অগ্রাধিকার প্রকল্প হিসেবে বাস্তবায়ন করতে হবে। তিনি কাস্টমস্’র লোকবল বৃদ্ধি, অর্থনৈতিক অঞ্চলে ওয়ান স্টপ সার্ভিস এবং বাণিজ্যিক ব্যাংকের আঞ্চলিক কার্যালয়ের ক্ষমতায়নের উপর গুরুত্বারোপ করেন। চিটাগাং চেম্বারসহ অন্যান্য চেম্বারের মেলা আয়োজনের জন্য একটি স্থায়ী ভেন্যুর দাবী জানান চেম্বার সভাপতি।

চেম্বার সিনিয়র সহ-সভাপতি ও ২৫তম সিআইটিএফ-২০১৭ কমিটির চেয়ারম্যন মোঃ নুরুন নেওয়াজ সেলিম বলেন-উল্লেখযোগ্য সংখ্যক দেশী-বিদেশী প্রতিষ্ঠান এ মেলায় অংশগ্রহণের ফলে লব্ধ অভিজ্ঞতা থেকে অনেক শিল্পের প্রযুক্তিগত উন্নয়নের মাধ্যমে আন্তর্জাতিক মানসম্পন্ন পণ্য উৎপাদন এবং নতুন নতুন শিল্পোদ্যোক্তা সৃষ্টি হয়েছে ।

চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর সভাপতি মাহবুবুল আলম’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি শিল্প মন্ত্রী আমির হোসেন আমু এমপি, বিশেষ অতিথিদ্বয় চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র আ.জ.ম নাছির উদ্দীন ও এফবিসিসিআই’র ভারপ্রাপ্ত সভাপতি মোঃ শফিউল ইসলাম (মহিউদ্দিন) এবং চেম্বার সিনিয়র সহ-সভাপতি ও সিআইটিএফ’১৭ এর চেয়ারম্যান মোঃ নুরুন নেওয়াজ সেলিম বক্তব্য রাখেন। অনুষ্ঠানে চেম্বার পরিচালকবৃন্দ, অনারারী কনস্যূল, ডিপ্লোম্যাটস, সরকারী উর্ধ্বতন কর্মকর্তা, সিসিসি কাউন্সিলরবৃন্দ, বিভিন্ন ট্রেডবডি নেতৃবৃন্দ, অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিসহ নগরীর বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রতিবারের মত এবারও মেলায় পার্টনার কান্ট্রি হিসেবে রয়েছে থাইল্যান্ড। মেলায় প্রথম বারের মত মরিশাস এর ব্যবসায়ী ও শিল্পোদ্যোক্তারা অংশ গ্রহণ করেছে। এছাড়া মেলায় ভারত, ইরান প্রভৃতি দেশ থেকে ব্যবসায়ীরা অংশ নিচ্ছে। দেশি-বিদেশি মিলে মেলায় প্রায় ৪ শত স্টল স্থান পেয়েছে।

উল্লেখ্য, ১৯ মার্চ শুরু হওয়া মাসব্যাপী এই আন্তর্জাতিক বাণিজ্য মেলা প্রতিদিন সকাল ১০.০০ টা থেকে রাত ১০.০০ টা পর্যন্ত চলবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.