ভ্যানিলা কেক রেসিপি

0

জেসমিন আক্তার, রান্নাঘর : আজ আপনাদের জন্য রয়েছে সুপার সফট ভ্যানিলা কেক রেসিপি। সহজে ও ঝামেলা ছাড়াই তৈরি করা যায় এই কেক। তাই জেনে নিন রেসিপি ও তৈরি করে আপনার পরিজনদের সাথে নিয়ে খান।

যা যা দরখার : ময়দা ২ ও আধা কাপ, ডিম ৩টি, চিনি ১ কাপ, তেল ১ কাপ, বেইকিং পাউডার ১ ও আধা চা-চামচ (মেজারমেন্ট চামচের)।

যে ভাবে তৈরি করবেন : ডিম ফ্রিজ থেকে ২০ থেকে ৩০ মিনিট আগে বের করে রাখুন। ইলেকট্রিক বিটার দিয়ে ডিমের সাদা অংশ ভালো করে বিট করে নিতে হবে সাত থেকে আট মিনিট। এবার এই ফোমের সঙ্গে চিনি দিয়ে চকচকে ফোম তৈরি করে নিন। কুসুম দিয়ে চার থেকে পাঁচ মিনিট বিট করুন। চিনি একদম গলে গেলে তারপরে অন্য উপকরণ দেওয়া ভালো।

তেল, এসেন্স ও লবণ দিয়ে ভালো করে বিট করুন। দুধ দিয়ে অল্প মেশান। দুধ জ্বাল দিয়ে ঠাণ্ডা করে নেবেন।ময়দা ও বেইকিং পাউডার দুইবার চেলে নিন। এবার লম্বা চামচ দিয়ে ময়দা অল্প অল্প করে মেশান। ময়দা দেওয়ার পরে কোনো বিট করবেন না বা চামচ দিয়েও বেশি মেশাবেন না। মিশে গেলেই হবে।

বেশি মেশালে কেকের ফোমে বাতাস ঢুকে যায় ফলে ফোম চুপসে গিয়ে কেক কম সফট হয় আর বেশি ফুলতে চায় না।বেইকিং ট্রেতে মোটা (ক্যালেন্ডারের) কাগজ বসিয়ে তেল ব্রাশ করে নিন। ময়দা মেশানোর সময় ওভেন ১৮০ ডিগ্রিতে ১০ মিনিট প্রিহিট করতে দিন।

এবার ট্রেতে মিশ্রণ ঢেলে ইলেকট্রিক ওভেনে সবার নিচের র‍্যাকে ১৫০ ডিগ্রিতে ৩০ মিনিট দিন। ৩০ মিনিট শেষ হলে বা তার দু’এক মিনিট আগে ১৬০ ডিগ্রিতে ১০ মিনিট দিন। সবশেষে ১৮০ ডিগ্রিতে ১০ মিনিট দিন।

বেইক হওয়ার পরে ওভেনেই কেক ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। পরীক্ষা করে নিতে পারেন। তবে এইভাবে করলে পরীক্ষা করার দরকার নেই।

এভাবে হিট দিয়ে করলে উপরটা সুন্দর সোনালি রং আর ভিতরটা তুলতুলে সাদা নরম হয়। বেশি হিটে করলে আর উপরের তাকে করলে কেক লাল রংয়ের হয়ে ফেটে যায়। আপনি এভাবে করতে না চাইলে, যেই হিটে সবসময় বেইক করেন সেভাবেও করতে পারেন।

পরিবেশন : এই কেক রাতে বানিয়ে সকালে পরিবেশন করলে পারফেক্ট স্বাদ ও ঘ্রাণ পাবেন। আর কেক ঠাণ্ডা হওয়ার পরে টুকরা করলেই সবচেয়ে সুন্দর হয়। পছন্দ মতো ডেকোরেশন করেও পরিবেশন করতে পারেন। এটা জন্মদিনের কেক হিসেবে চমৎকার।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.