লবণের আমদানি শুল্ক বাড়ানোর সিদ্ধান্ত

0

সিটিনিউজবিডি :  চিনির পর লবণের আমদানি শুল্ক বাড়ানোর সিদ্ধান্ত নিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবি আর)। বৃহস্পতিবার (২০ আগস্ট) শিল্প মন্ত্রণালয়ের সহকারী সচিব মীর মোশারফ হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি এনবি আর এ দেওয়া হয়েছে বলে সূত্র জানিয়েছে।

চিঠির সুপারিশ অনুযায়ী খুব শিগগিরই এ সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

শিল্প মন্ত্রণালয়ের সুপারিশের পর বুধবার (২৬ আগস্ট) চিনির আমদানি শুল্ক বৃদ্ধি করে এনবি আর।

শিল্প মন্ত্রণালয়ের পাঠানো চিঠিতে বলা হয়, ‘৬ আগস্ট শিল্প মন্ত্রণালয়ে জাতীয় লবণনীতি অনুযায়ী লবণের চাহিদা নিরুপন, লবণনীতি বাস্তবায়ন ও মনিটরিং কমিটির সভা অনুষ্ঠি হয়। সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, ভোজ্য লবণ আমদানির ওপর ১০০ শতাংশ কর প্রদান করতে হয়। কিন্তু শিল্পখাতে ব্যবহৃত লবণ আমদানির ওপর শুল্ক আরোপিত না থাকায় শিল্প মালিকরা এ খাতে বেশি লবণ আমদানি করে দেশে ভোজ্য লবণ হিসেবে ব্যবহারের জন্য বিক্রি করে দেয়।

এর ফলে দেশের লবণ চাষিরা উৎপাদিত লবণের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হয় এবং লবণ চাষে আগ্রহ হারিয়ে ফেলে। ফলে লবণের বাজার অস্থিতিশীল হওয়ার সম্ভাবনা দেখা দেয়। ভোজ্য লবণ আমদানির ন্যায় শিল্প খাতে ব্যবহৃত লবণের আমদানি ওপর ১০০ শতাংশ শুল্ক আরোপ যুক্তিসঙ্গত।’

সূত্র জানায়, দেশীয় লবণচাষিদের চাষে আগ্রহ বাড়ানোর জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এনবি আর যাচাই বাছাই করে সিদ্ধান্ত নেবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.