শিক্ষা খাতে বছরে ৪০ কোটি টাকা ভর্তুকি দেয় চসিক

0

চট্টগ্রাম : চট্টগ্রাম সিটি করপোরেশন শিক্ষা, স্বাস্থ্য ও সেবা খাতে নগরবাসী থেকে হোল্ডিং ট্যাক্স নেয় না উল্লেখ করে, শুধু মাত্র শিক্ষা খাতে বছরে প্রায় ৪০ কোটি টাকা ভর্তুকি দিচ্ছে বলে জানিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

সোমবার সিটি করপোরেশন পরিচালিত পাঁচটি শিক্ষাপ্রতিষ্ঠানের বোর্ড সভায় সভাপতির বক্তব্যে চসিক মেয়র এ তথ্য জানান।

মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘শিক্ষা, স্বাস্থ্য ও সেবা খাতে নগরবাসীর নিকট থেকে এক টাকাও হোল্ডিং ট্যাক্স নেয়া হয় না। তা সত্ত্বেও সিটি কর্পোরেশন শিক্ষা খাতে বছরে প্রায় ৪০ কোটি টাকা ভর্তুকি দিয়ে শিক্ষা সেবা দিয়ে যাচ্ছে। শিক্ষার মান বৃদ্ধি করতে আগামী অর্থ বছরে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর শিক্ষা ভবন নির্মাণে প্রায় ৪০ কোটি টাকা বরাদ্দ দিবে।’

তিনি আরো বলেন, ‘নগরবাসীর প্রত্যাশা অনুযায়ী সিটি করপোরেশন পরিচালিত সকল শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার হারসহ এর মান বৃদ্ধি করা হচ্ছে। সিটি করপোরেশন শিক্ষা প্রতিষ্ঠানে দরিদ্র জনগোষ্ঠির সন্তানদের ঠিকানা। তাই এ সকল শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীর সংখ্যার উপর শতকরা ১৫ ভাগ বিনা ও অর্ধবেতনে শিক্ষার সুযোগ নিচ্ছে।’

শিক্ষা প্রতিষ্ঠানের ভবন, পরিবেশ, আলো বাতি, ফ্যান, বসার ব্যবস্থা সহ যাবতীয় অবকাঠামোগত সুযোগ সুবিধা শতভাগ নিশ্চিত করা এবং শিক্ষকদের জীবনমান উন্নয়নে সিটি করপোরেশন সচেষ্ট আছে বলে সভায় অভিমত ব্যক্ত করেন মেয়র।এসময় তিনি অভিভাবক ও শিক্ষকদের সুচিন্তিত পরামর্শ ও দিক নির্দেশনা এবং সহযোগিতা কামনা করেন।

চট্টগ্রাম সিটি করপোরেশন পরিচালিত এ পাঁচটি প্রতিষ্ঠান হল-কৃষ্ণ কুমারী বালিকা উচ্চ বিদ্যালয়, উত্তর কাট্টলী বালিকা বিদ্যালয় ও কলেজ, জামালখান কুসুম কুমারী বালিকা উচ্চ বিদ্যালয়, পশ্চিম মাদারবাড়ি বালিকা উচ্চ বিদ্যালয় ও পূর্ব বাকলিয়া উচ্চ বিদ্যালয় ।

গভায় এসব প্রতিষ্ঠানের পরিচালনা কমিটির সদস্য, সদস্য সচিব, চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোহাম্মদ শফিউল আলম, প্রধান শিক্ষা কর্মকর্তা  নাজিয়া শিরিন, শিক্ষা কর্মকর্তা মো. সাইফুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.