সব দল চাইলে নির্বাচনে সেনা মোতায়েন: ইসি

0

সিটিনিউজ ডেস্ক::নির্বাচন কমিশন (ইসি) সচিব মোহাম্মদ আাব্দুল্লাহ জানিয়েছেন, সব রাজনৈতিক দল চাইলে আগামী জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের বিষয়টি ইতিবাচকভাবে চিন্তা করবে নির্বাচন কমিশন।

রোববার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

সচিব বলেন, সেনাবাহিনী মোতায়েন কমিশনে আলোচনা করতে হবে। সিদ্ধান্তটি নিতে সময় লাগবে। ল’ অ্যান্ড ফোর্স এজেন্সির যে সংজ্ঞা দেয়া আছে, সেখানে তালিকায় যারা আছেন আমার ধারণা তারাই পর্যাপ্ত। যেকোনো সিদ্ধান্ত তারাই নিতে পারবেন।

তিনি বলেন, নির্বাচন কমিশনের ভাবমূর্তি উজ্জ্বল করার জন্য বর্তমান কমিশন যেকোনো শক্ত পদক্ষেপ নিতে পিছপা হবে না। সেই ধরনের আইনগত ভিত্তি এবং শক্তি কমিশনের আছে।

এক প্রশ্নের জবাবে সচিব বলেন, নির্বাচনের তফসিল ঘোষণা করলে প্রজাতন্ত্রের যত নির্বাহী বিভাগ আছে নির্বাচন কমিশনে তাদের চাকরি ন্যস্ত বলে গণ্য হবে। নির্বাচন কর্মকর্তা বিশেষ বিধান আইন ১৯৯১ অনুসারে এটি হবে। এই আইনে কমিশনকে ক্ষমতা দেয়া আছে। কেউ যদি দায়িত্ব পালনকালে শৈথিল্য প্রদর্শন করে এবং যদি ইনটেনশনালি কোনো অ্যাক্ট করে তাহলে সেটি অপরাধ বলে গণ্য হবে। আমি দৃঢ়তার সঙ্গে বলতে পারি নির্বাচন কমিশন ব্যবস্থা নেবে।

প্রসঙ্গত, সম্প্রতি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এক আলোচনা সভায় বলেছেন, আগামী সংসদ নির্বাচনে সেনাবাহিনী থাকবে স্ট্রাইকিং ফোর্স হিসেবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.