সৌদি আরবে জাতীয় শোক দিবস পালিত

0

মোরশেদ রানা : রিয়াদে বাংলাদেশ দূতাবাস কর্তৃক আয়োজিত দিনব্যপি কর্মসূচীর মধ্যে ছিল, জাতীয় পতাকা অর্ধনমিত, জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, দোয়া মাহফিল, বঙ্গবন্ধুর কর্ম ও জীবন নিয়ে প্রামাণ্য চিত্র প্রর্দশন ।

প্রথম পর্বে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও প্রবাসী নেতৃবৃন্দের উপস্থিতিতে জাতীয় সঙ্গীতের সূরে জাতীয় পতাকা অর্ধনমিত করে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন ।

রাষ্ট্রদূতের সভাপতিত্বে এবং কাউন্সেলর মনিরুল ইসলামের সঞ্চালনায় পবিত্র ক্বোরআন তেলাওয়াত এর মধ্যদিয়ে দ্বিতীয় পর্বের শুরু হয়ে মহামান্য রাষ্ট্রপতির বানী ও মাননীয় প্রধানমন্ত্রীর বানী এবং পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বানী পাঠ করেন দূতাবাসের কাউন্সেলরগন। কমিউনিটি নেতৃবৃন্দের আলোচনা শেষে বঙ্গবন্ধু ও সকল শহীদদের আত্মার মাগফিরাত এবং দেশ জাতীর শান্তি কামনা করে বিশেষ দোয়া করা হয়।

জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটে আয়োজিত জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাৎ বার্ষিকী ও ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস পালিত হয়েছে । জাতীয় শোক দিবসে জেদ্দা কনস্যুলেটের কাউন্সেলর আজিজুর রহমানের পরিচালনায় সভায় প্রধান অতিথি ছিলেন জেদ্দা বাংলাদেশ কনস্যুলেটে জেনারেল এ কে এম শহিদুল করিম । সভার প্রথমে পবিত্র কোরআন তেলাওয়াতের পর, কনস্যুলেট জেনারেল এ কে এম শহীদুল করিম জাতীয় পতাকা অর্ধনমিত করেন, এরপর মহামান্য রাষ্ট্রপতির বানী ও মাননীয় প্রধানমন্ত্রীর বানী এবং পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বানী পাঠ করে শুনান জেদ্দা বাংলাদেশ কনস্যুলেটের কর্মকর্তাবৃন্দ । আলোচনা শেষে জেদ্দা কনস্যুলেটের অন্যান্য কর্মকর্তা এবং কমিউনিটির নেতৃবৃন্দদের সাথে নিয়ে জাতীর জনক বঙ্গবন্ধুর প্রতিকৃ্তিতে পুষ্পার্ঘ অর্পন করেন কনস্যুলেট জেনারেল । সভা শেষে জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারবর্গের আত্বার মাগফেরাত এবং বাংলাদেশের সুখ সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয় ।

এছাড়াও রিয়াদ, জেদ্দা ও মক্কার রাজনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মিরা তাদের সংগঠনের পক্ষ থেকে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃ্তিতে পুষ্পার্ঘ অর্পন করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.