১ ঘণ্টায় সাড়ে ৪ লাখ বৃক্ষরোপণে গ্রিনক্লাব গ্লোবালের অংশগ্রহণ (ভিডিও)

0

নিজস্ব প্রতিনিধি,সিটিনিউজ :: বাংলাদেশের পরিবেশ ও প্রকৃতিতে আরো বেশি সবুজ গাছ-পালা দিয়ে সাজানোর জন্য চট্টগ্রামের রাউজানে এক ঘণ্টায় রোপণ করা হলো সাড়ে চার লাখ গাছের চারা।

মঙ্গলবার(২৫ জুলাই) সকাল ১১টা থেকে ১২টার মধ্যে ১ ঘণ্টার এই বৃক্ষরোপণ কর্মসূচিতে বিভিন্ন স্কুল-কলেজের ১ লাখ শিক্ষার্থী, ১২ হাজার কৃষক ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীদের পাশাপাশি  পরিবেশবাদী সংগঠন গ্রিনক্লাব গ্লোবাল এবং গ্রিন ফর পিসঅংশগ্রহণ করেন।

রাউজানের সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরীর নেতৃত্বে বিভিন্ন সংগঠন এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় অনুষ্ঠিত হয় এ বৃক্ষরোপণ কর্মসূচি।

বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করে রাউজানের সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী ফজলে করিম চৌধুরী বলেন, পরিবেশ সুরক্ষা আজ শুধুমাত্র পরিবেশবাদীদের কাজ নয়, এ কাজে সম্পৃক্ত করতে হবে রাজনৈতিক নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষকে। আমরা ১ ঘণ্টায় সাড়ে ৪ লাখ গাছের চারা রোপণ করেছি।আজকের এই বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশগ্রহণ করেছে। শুধু গাছ লাগানো নয়, প্রতিটি গাছের পরিচর্যাও করা হবে।

গ্রিনক্লাব গ্লোবাল এবং গ্রিন ফর পিসের বৃক্ষরোপণ কর্মসূচি চুয়েটে ।ছবি-মোহাম্মদ হানিফ

রাউজানের ১৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভাসহ বিভিন্ন ক্যাম্পাসে রোপণ করা হয় এসব ফলজ গাছের চারা। বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন হিসেবে চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়(চুয়েট) ক্যাম্পাসে ১ ঘণ্টায় প্রায় ৫ হাজার গাছের চারা লাগানো হয়। এ কর্মসূচিতে অংশগ্রহণ করে পরিবেশবাদী সংগঠন গ্রিনক্লাব গ্লোবাল এবং গ্রিন ফর পিস। গ্রিনক্লাবের পক্ষে কর্মসূচিতে অংশগ্রহণ করেন কনভেনর সরোয়ার আমিন বাবু, জয়েন্ট কনভেনর গোলাম সারওয়ার, কার্যকরী সদস্য পূরবী দাশ, রেবা বড়ুয়া, মোহাম্মদ হানিফ, টুটুল, সাকিব, রাসেলসহ অন্যান্যরা। গ্রিন ফর পিস এর পক্ষে কর্মসূচিতে অংশগ্রহণ করেন মডারেটর অধ্যাপক ড. রিয়াজ আখতার মল্লিক, সভাপতি এস এম মনিরুল ইসলামসহ সংগঠনের সদস্যবৃন্দ।

চুয়েট ক্যাম্পাসে সকাল ১১টায় এ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। তিনি বলেন, প্রকৃতিকে রক্ষা করতে হবে এবং প্রকৃতির পরিচর্যা করতে হবে। যদি আমরা বৃক্ষরোপণের এ আন্দোলনকে যার যার অবস্থান থেকে সক্রিয়ভাবে সহযোগিতা করি এবং বেগবান করি তাতে আমাদের পরিবেশের সুরক্ষা হবে।

রাউজান উপজেলা চেয়ারম্যান এহসানুল হায়দার চৌধুরী বলেন, আজকে যে সাড়ে ৪ লাখ গাছ রোপণ করা হলো, তা রক্ষণাবেক্ষণের দায়িত্ব উপজেলা প্রশাসন পালন করবে।

গ্রিনক্লাব গ্লোবাল এবং গ্রিন ফর পিসের কর্মসূচি।ছবি-মোহাম্মদ হানিফ

আয়োজকদের পক্ষ থেকে এ কার্যক্রমের সমন্বয় করেছেন, বৃক্ষরোপণ বাস্তবায়ন কমিটির সভাপতি ও রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম হোসেন, সিসিএল পরিচালক ও আওয়ামী লীগ নেতা শ্যামল কুমার পালিত, প্যানেল মেয়র জমিরুদ্দীন পারভেজ, রাউজান উপজেলা প্রশাসন এবং রাউজানের উপজেলা কৃষি অধিদপ্তরসহ বিভিন্ন সংগঠনের সদস্যরা।

২২ জুলাই নোয়াপাড়া হাই স্কুল মাঠ এবং ২৩ জুলাই রাউজান হাইস্কুল মাঠ থেকে এই সাড়ে ৪ লাখ গাছের চারা সর্বস্তরের মানুষের মাঝে বিতরণ করেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী এমপি।

এদিকে পরিবেশবাদী সংগঠনের উদ্যোক্তারা বলছেন, জলবায়ু পরিবর্তনজনিত কারণে উপকূলীয় অঞ্চলসমূহে যে বিপর্যয়ের আশঙ্কা দেখা দিচ্ছে অধিক গাছপালা লাগানোর মাধ্যমে তা অনেকটা কমানো সম্ভব।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.