‘‌পুঁজিবাজারে দীর্ঘমেয়াদি পরিকল্পনা প্রয়োজন’

0

অর্থবাণিজ্য : পুঁজিবাজারে দিনের পর দিন অনাকাঙ্ক্ষিত সমস্যা ঘটনা ঘটছে। যার ফলে এ সব সমস্যা সমাধানে দীর্ঘমেয়াদি পরিকল্পনা দরকার বলে করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

শেরেবাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ে তার অফিসের সম্মেলন কক্ষে গত বুধবার বিকেলে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী আরো বলেন, পুঁজিবাজারে বিনিয়োগ করতে হলে বুঝে-শুনে করতে হবে। যারা পুঁজিবাজার সম্পর্কে বোঝেন না, তাদের এখানে বিনিয়োগ না করা ভালো।

তিনি বলেন, পুঁজিবাজারে লম্বা সময় টিকে থাকতে হয়। এটা কাঁচাবাজারের মতো ক্ষণস্থায়ী বাজার নয়।

মন্ত্রী বলেন, না বুঝে, না শুনে জমিজমা বিক্রি করে পুঁজিবাজারে বিনিয়োগ করা উচিত নয়। বুঝেই এই বাজারে আসতে হবে। তবে আমাদের অর্থনীতি যে জায়গায় দাঁড়িয়েছে, সেখান থেকে পুঁজিবাজারের দিকে তাকালে পুঁজিবাজারের অবস্থা ভালো বোঝা যায়। দেশের অর্থনীতি অনেক ভালো, এই বাজার আর নিচে নামবে না।

তিনি বলেন, পুঁজিবাজারে সরকার সার্ভিস পলিসি দিয়ে মার্কেটকে সাপোর্ট দেওয়া যায়, কিন্তু মার্কেট টেকসই হয় না। এ জন্য পুঁজিবাজার রিলেটেড যেগুলো আছে, তাদের সঙ্গে বসতে হবে। যেগুলো সমস্যা আছে, সেগুলোর সমাধান করতে হবে। এখানে দরকার দীর্ঘমেয়াদি একটি পরিকল্পনা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.