ইপিজেড এলাকায় ফুটপাত দখল করে চাঁদাবাজী

কাইছার চৌধুরী :   চট্টগ্রাম বন্দর থানা এলাকার এয়ারপোর্ট রোডে হকার বসার হিড়ির পড়েছে। তরার চট্টগ্রাম হকারলীগ, বন্দর থানা হকারলীগ এর নাম ভাঙ্গিয়ে তারা অবৈধভাবে ফুটপাত দখল করে। সাধারণ মানুষ, গার্মেন্টস শ্রমিক, রাস্তার পাশে থাকা স্থায়ী দোকানিরা বিভিন্ন রকমের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। জনগনের দুর্ভোগ নিয়ে কথা বলতে গেলে কয়েকজন স্থায়ী দোকানদার বলেন ওরা ফুটপাত দখল করাতে আমাদের অনেক সমস্যা ও ব্যবসা প্রতিষ্ঠানের ক্ষতি হচ্ছে। তারা আরও বলেন আমরা লাখ লাখ টাকা খরচ করে দোকান নিয়ে লাভের বদলে ক্ষতির মুখে পড়তে হয় ? তাহলে আমাদের দোকান ছেড়ে দিয়ে চলে যাওয়া ছাড়া কোন উপায় নাই।

আমরা যদি বলি আমাদের দোকানের সামনে ফুটপাত ব্যবসায়ী বসা যাবে না তাহলে তারা বিভিন্ন রাজনৈতিক নেতার নাম বলে হুমকি ধমকি দেয় এবং বলে আমরা চট্টগ্রাম হকার্সলীগের লোক এবং আমরা রেজিঃকৃত একটি বালাদেশ আওয়ামী হকারলীগ। তারা তাদের রেজিঃ নং- ২৭৫৪ বলে দাবী করেন। তারা আরো হুমকি দেয় যে আমাদের সাথে টক্কা দিতে আসিলে ঠিকমত নিজেরাই দোকানদারি করতে পারবেন না। এব্যাপারে স্থানীয় কাউন্সিলর বলেন হকারের বিষয়ে আমি কিছুই বলতে চাই না। যদি প্রসাশন একটু সু-নজর দেয় তাহলে এই অসাধু ফুটপাত ব্যবসায়ী ও ঐ ব্যবসায়ীদের কাছ থেকে যারা চাঁদাবাজি করে তাদের যেকোন মুহুর্তে উচ্ছেদ করে এ চাঁদাবাজদের গ্রেফতার করা সম্ভব।

এ ব্যাপারে ট্রাফিক বন্দর জোনের একজন এস আই এর সাথে কথা বললে উনি বলেন এ ব্যাপারে আমার বলার কিছুই নেই। হকাররা এখন আরও বেশী সুযোগ পেয়ে গেছে এই কারনে যে, যেই নাকি শুনছে বা টেলিভিশন ও পত্র/পত্রিকায় দেখতে পেয়েছে সিএমপির পুলিশ কমিশনার আব্দুল জলিল মন্ডল ট্রান্সফারের কথা। তারা তখন আরও আনন্দের সহিত ফুটপাত দখল করে চাঁদাবাজি করার সুযোগ পেয়ে গেছে। এখন তারা বিনা টেনশনে ফুটপাত দখল করে নির্বিগ্নে অবৈধভাবে চাঁদাবাজি চালিয়ে যাচ্ছে।

ঐ ট্রাফিক পুলিশ কর্মকর্তা আরো বলেন এভাবে যদি চলতে থাকে তাহলে যানযট নিরসনে ট্রাফিক বিভাগকে হিমসিম খেতে হবে। এবং চট্টগ্রাম শহরকে যানযটের শহর বলে আক্ষায়িত করা হবে ফুটপাত হকারের কারনে যদি যানযট লেগে থাকে তাহলে সাধারন জনগণ ট্রাফিক বিভাগকে দায়ী করেন। তিনি আরও দাবি করেন আমরা ট্রাফিক বিভাগে যারা দায়িত্ব পালন করি রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে নিজের কর্মস্থলে থাকা সত্বেও আমাদের নিয়ে লেখালেখি এবং আমাদের বদনাম ছাড়া সুনাম কোনদিন কেউ লিখে নাই আছে শুধু বদনাম।

লেখক – ব্যাবসায়ী, সাধারন জনগণের পক্ষে । 

এ বিভাগের আরও খবর

Comments are closed.