ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজট, দুর্ভোগে যাত্রীরা

0

এম আনোয়ার হোসেন, মিরসরাই :: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর ফতেহপুর রেল ক্রসিংয়ের ওভারপাস নির্মাণ কাজের কারণে সৃষ্ট তীব্র যানজটের প্রভাব পড়ে মিরসরাইয়ে।

বুধবার রাত ১২ টা থেকে সৃষ্ট যানজট বৃহস্পতিবার (১০ মে) বিকাল ৩ টা পর্যন্ত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিরসরাইয়ের বড় দারোগারহাট এলাকায় গিয়ে ঠেকে। মহাসড়কের ফেনী অংশের পাশাপাশি মিরসরাই অংশ ধুমঘাট ব্রীজ এলাকা থেকে বড় দারোগারহাট পর্যন্ত ২৯ কিলোমিটারজুড়েও যানজটে আটকা পড়ে ঢাকামুখী যাত্রীরা।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে যানজট। ঘণ্টার পর ঘণ্টা যানবাহনে বসে থেকে অতিষ্ঠ হয়ে উঠেন যাত্রী ও চালকরা। কোনো কোনো এলাকায় চট্টগ্রামমুখী গাড়িগুলো ধীরগতিতে এগোলেও ঢাকামুখী কোনো গাড়িই যেন নড়ছিল না। সড়কের উভয়পাশে দূরপাল্লার যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাক, কাভার্ডভ্যানসহ হাজার হাজার গাড়ি থমকে ছিল।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ফেনীর ফতেহপুর রেল ক্রসিংয়ের ওভারপাস নির্মাণ কাজ শুরুর আগে দুই পাশে বাইপাস নির্মাণ করার বিধান থাকলেও শুধু এক পাশ বাইপাস তৈরি করা হয়েছে। সেখানেও প্রায় ৬০০ মিটার খানাখন্দে ভরা, যান চলাচলার অনুপযোগী। এই ৬০০ মিটারের জন্য মহাসড়কের প্রায়ই ৩৫ থেকে ৪০ কিলোমিটার এলাকাজুড়ে তীব্র যানজট লেগেই থাকে।

অপরদিকে বিকল্প সড়ক হিসেবে ব্যবহার হওয়া ঢাকা-চট্টগ্রাম-ফেনীর পুরাতন সড়ক দেওয়ানগঞ্জ হয়ে ট্রাংক রোড় দিকে চট্টগ্রামমুখী সড়কটিরও নির্মাণ কাজ চলছে। দেওয়ানগঞ্জ, বিসিক সড়ক, শহীদ মেজর সালাউদ্দিন সড়কেরও বেহাল দশা। ফলে মহাসড়কেই পার করতে হচ্ছে ঘণ্টার পর ঘণ্টা।  

ঢাকার উদ্দেশ্যে রওনা হওয়া বাসযাত্রী আহমদ উল্ল্যাহ বুধবার রাত ৩ টায় জানান, বুধবার রাত সাড়ে ১১ চট্টগ্রাম থেকে ঢাকাগামী বাস উঠে রাত ১ টায় মিরসরাইয়ে মিঠাছড়া বাজার এলাকায় যানজটে পড়ে। এরপর থেকে ৩ ঘন্টা পেরিয়ে গেলেও গাড়ি এক ইি ও নড়েনি। যানজট কাটিয়ে প্রায় ১২ ঘন্টা সময় ব্যয়ে বৃহস্পতিবার সকাল ১০ টায় ঢাকায় পৌঁছান বলে জানান।

সিলেট থেকে মিরসরাইয়ে আসা বাসযাত্রী রাজীব জানান, বুধবার রাতে ২ টায় ফেনীতে এসে যানজটে পড়ে। মিরসরাইয়ে এসে নামেন বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টায়। অথচ ফেনী থেকে মিরসরাই আসতে সময় লাগে এক ঘন্টারও কম, যানজটের কারণে সেখানে সময় লেগেছে ১০ ঘন্টা।

জোরারগঞ্জ চৌধুরীহাট হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ সোহেল সরকার জানান, ফেনীর ফতেহপুর রেলগেইট এলাকায় উন্নয়ন কাজের কারণে যানজট দেখা দেয়। সেখানে সরু রাস্তার কারণে কিছুক্ষণ ঢাকামুখী ও কিছুক্ষণ চট্টগ্রামমুখী গাড়ি চলাচল করায় যানজট সৃষ্টি হয়।

মহাসড়কের মিরসরাই অংশে বিশেষ করে রাতের বেলা যানজটে আটকে পড়া গাড়ি ও যাত্রীদের নিরাপত্তা নিয়ে মহাসড়কের পুলিশ সারারাত কাজ করে। রাতে মালবাহী গাড়ির চাপ পড়লেই যানজট তীব্র হতে থাকে। আমাদের ফোর্স সার্বক্ষণিক মহাসড়কে রয়েছে। চট্টগ্রামমুখী লেনে কিছু সংখ্যক গাড়ি চলাচল করলেও ঢাকামুখী লেন বন্ধ হয়ে পড়ে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.