মালালা হত্যা মামলার ৮জনই গোপনে ছাড়া পেয়েছেন

0

সিটিনিউজবিডি : পাকিস্তানের নারী শিক্ষা আন্দোলনের অগ্রদূত এবং শান্তিতে নোবেল বিজয়ী মালালা ইউসুফজাইয়ের ওপর হামলার অভিযোগে সাজাপ্রাপ্ত ১০ জনের ৮জনই গোপনে ছাড়া পেয়েছেন।

চলতিবছর এপ্রিলে পাক কর্মকর্তারা জানিয়েছিলেন, মালালাকে হত্যা চেষ্টার ঘটনায় ১০ তালেবানের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়েছে এবং তাদের প্রত্যেকে ২৫ বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছে।

কিন্তু এখন খবর পাওয়া গেছে, যারা বিচারের মুখোমুখি হয়েছিল তাদের মধ্যে মাত্র দুইজনের সাজা হয়েছে। বাকিরা সবাই মুক্তি পেয়েছেন। মামলার বিচার শেষ হওয়ার প্রায় একমাস পর ওই মামলাটির নথিপত্র দেখে প্রথমে এই তথ্য জানা যায়। লন্ডনে পাকিস্তানী হাই কমিশনের একজন মুখপাত্র মুনির আহমেদ শুক্রবার বলেছেন, তাদের বিরুদ্ধে উপযুক্ত প্রমাণ না থাকার কারণেই ওই আট ব্যক্তি ছাড়া পেয়েছেন। অত্যন্ত গোপনীয়তার মাধ্যমে এই বিচার চলার সময়ও এর যথার্থতা বা বৈধতা নিয়ে প্রশ্ন উঠেছিল। তবে দেশটির কর্মকর্তারা দাবি করেছেন, যে দুজন মালালাকে গুলি করেছিল তারাই এখন কারাগারে রয়েছেন।

২০১২ সালে নারী শিক্ষা নিয়ে প্রচারণা চালানোর ঘটনায় স্কুলছাত্রী মালালাকে হত্যার উদ্দেশে গুলি চালায় একদল তালেবান সদস্য। ওই হামলার ঘটনা গোটা বিশ্বে আলোড়ন তৈরি করেছিল। নারীশিক্ষায় অবদান রাখার জন্য গতবছর নোবেল পেয়েছে এই পাক কিশোরী।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.