শুক্রবার ইউএসএআইডি’র প্রধান ঢাকা সফরে আসছেন

0

 ঢাকা অফিস  :     আগামী ২৮ আগস্ট শুক্রবার যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি’র প্রধান (ভারপ্রাপ্ত প্রশাসক) আলফন্সো লেনহার্ড চার দিনের সফরে ঢাকা আসছেন।

বুধবার সংস্থার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বৈশ্বিক চরম দারিদ্র্য দূরীকরণ এবং গণতান্ত্রিক সমাজে দেশগুলোর  সম্ভাবনা অনুধাবন করতে বিশ্বব্যাপী একশ’র ও বেশি দেশে কাজ করছে ইউএসএআইডি।

ঢাকা সফরকালে লেনহার্ড বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার চলমান অংশীদারিত্ব নিয়ে এবং ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নয়নের লক্ষ্যে সহায়তা প্রসঙ্গে কথা বলতে সরকারের কয়েকজন মন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন।

এছাড়াও লেনহার্ড কৃষি, পুষ্টি, বন্যপ্রাণী ও পরিবেশ সংরক্ষণ, শ্রমিক অধিকার প্রভৃতি বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করবেন।

প্রসঙ্গত, ১৯৭১ সাল থেকে যুক্তরাষ্ট্র সরকার ইউএসএআইডি’র মাধ্যমে বাংলাদেশকে ছয়’শ কোটি ডলারেরও বেশী উন্নয়ন সহায়তা প্রদান করেছে। ২০১৪ সালে এ সংস্থা বাংলাদেশের জনগণের জীবনমানের উন্নয়নে বিশ কোটি ডলার প্রদান করেছে।

ইউএসএআইডি বাংলাদেশে যে সব কর্মসূচিতে সহায়তা প্রদান করে সেগুলোর মধ্যে রয়েছে– গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও অনুশীলনের প্রসার, খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক সুবিধাদির সম্প্রসারণ, শিক্ষা, স্বাস্থ্য সেবার উন্নয়ন ও অভিযোজন এবং স্বল্পমাত্রায় কার্বন নির্গমনের মাধ্যমে জলবায়ু পরিবর্তন পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়ানো।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.