সন্ত্রাসবিরোধী মামলায় তিন আইনজীবীর জবানবন্দি

0

সিটিনিউজবিডি :   সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার শাকিলা ফারজানাসহ তিন আইনজীবী স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। বুধবার দুপুরে শাকিলা ও তিন আইনজীবীর জবানবন্দি রেকর্ড করেছেন চট্টগ্রাম জেলা আদালতের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শহীদুল আলম।

জবানবন্দিতে শাকিলা ফারজানা বলেছেন, ২০১৩ সালের ৫ মে রাজধানীর মতিঝিলে হেফাজতের সমাবেশে সংঘর্ষকালে আটক দলটির নেতা-কর্মীদের জামিনের জন্য ১ কোটি ২০ লাখ টাকা নিয়েছিলেন। ওসমান আমিন ও মাসুদ নামে হেফাজতের দুই নেতা ওই টাকা দেন। কিন্তু আসামিদের জামিন করাতে ব্যর্থ হন তিনি। ১২ লাখ টাকা খরচ বাবদ রেখে তিনি তদবিরকারি (ওসমান ও মাসুদ)-এর দেয়া ব্যাংক একাউন্টে বাকি এক কোটি আট লাখ টাকা ফেরত দেন।

অপর দুই আইনজীবী বলেছেন, মনিরুজ্জামানের প্রতিষ্ঠানের নামে তাদের দেয়া টাকা শাকিলা ফারজানা দিয়েছিলেন।

ব্যারিস্টার শাকিলার দুই দিনের রিমান্ড শেষে ও অ্যাডভোকেট লিটন ও বাপনের তিন দিনের রিমান্ড চলাকালীন সময়ে বুধবার সকাল ১০টার দিকে আদালতে হাজির করা হয়। চট্টগ্রামের অতিরিক্ত চীফ  জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শহীদুল ইসলামের আদালত র‌্যাবের আবেদনের প্রেক্ষিতে তিন আসামিকে ২৩ ধারায় জবানবন্দি দেবেন কি না তার জন্য তিন ঘণ্টার সময় দিয়েছেন। পরবর্তীতে আসামিরা জবানবন্দি দিতে সম্মত হওয়ায় দুপুর ১টা থেকে জবানবন্দি দেয়া শুরু হয়। দুপুর ২টা ২০ মিনিটে জবানবন্দি গ্রহণ শেষ হয়। শুরুতে জবানবন্দি দিয়েছেন ব্যারিস্টার শাকিলা ফারজানা।  এরপর একে একে জবানবন্দি দিয়েছেন অ্যাডভোকেট হাসানুজ্জামান লিটন ও অ্যাডভোকেট মাহফুজ চৌধুরী বাপন।

জবানবন্দি শেষে বুধবার দুপুর সোয়া তিনটার দিকে চট্টগ্রামের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোসাদ্দেক মিনহাজের আদালত তিন আইনজীবীকে হাজির করা হয়। এসময় তাদের জামিন আবেদন করা হলে আদালত তা নাকচ করে কারাগারে পাঠানোর নির্দেশ দেয়। ফলে বাঁশখালীর মামলার পর এবার হাটহাজারীর সন্ত্রাস বিরোধী আইনের মামলায়ও তাদের জেল হাজতে যেতে হচ্ছে।

উল্লেখ, এর আগে গত রোববার বাঁশখালীর আদালতে ২৩ ধারায় জবানবন্দি গ্রহণের সময় আসামিদের কোনো সময় না দিয়ে আইনের বিধান মানা হয়নি বলে অভিযোগ তুলেছিলেন আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট কফিল উদ্দিন। তিনি  অভিযোগ করেছিলেন জঙ্গি অর্থায়নে গ্রেফতার হওয়া তিন আইনজীবীকে র‌্যাব ভয়ভীতি দেখিয়ে জোরপূর্বক জবানবন্দি গ্রহণে বাধ্য করেছেন। তারই পরিপ্রেক্ষিতে বুধবার স্বীকারোক্তি দেয়া বিষয়ে চিন্তা-ভাবনা করতে তিন ঘন্টা সময় দেয়া হয়।

প্রসঙ্গত, হাটহাজারী থানায় দায়ের হওয়া সন্ত্রাসবিরোধী আইনের একটি মামলায় ১৬৪ ধারায় তিন আইনজীবীর জবানবন্দি গ্রহণ রেকর্ড করেন আদালত।

গত ১৮ আগস্ট রাতে ঢাকার ধানমন্ডি থেকে তিন আইনজীবীকে গ্রেফতারের পর বাঁশখালী থানায় দায়ের হওয়া একটি মামলায় চারদিনের রিমান্ডে নেয় র‌্যাব। রিমান্ড শেষে তাদের রোববার (২৩ আগস্ট) সকালে বাঁশখালীর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সাজ্জাদ হোসেনের আদালতে হাজির করা হয়। সেখানে পর্যায়ক্রমে তিন আইনজীবীর জবানবন্দি রেকর্ড করেন আদালত।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.