৫ বৎসর মেয়াদি আকামা পাবে সৌদিআরব প্রবাসীরা

0

মোরশেদ রানাঃ   সৌদি আরবে আগামি নতুন বৎসর ১৪৩৭ হিজিরি সাল থেকে প্রবাসিদের আকামা অনলাইন ব্যবস্থাপনার আওতায় আনা হচ্ছে। সৌদি আরবে থাকার বা কাজের অনুমতির সনদ কে আকামা বলা হয়। আকামা গুলো অনলাইন বা ইলেক্ট্রনিক ব্যবস্থাপনার আওতায় আনার ফলে সেগুলো নষ্ট করা কিংবা জাল করা অসম্ভব হবে। সৌদি আরবের পাসপোর্ট অধিদপ্তরের (জাওয়াযাত) সহকারী মহাপরিচালক কর্নেল খালেদ বিন হামাদ আল-সাইখান এ তথ্য দিয়েছেন। বর্তমান আকামাগুলোর মেয়াদ থাকবে ১ বছর পর্যন্ত।
এরপরই নতুন আকামা ইস্যুর প্রক্রিয়া শুরু হবে। নতুন আকামা ইস্যু ও নবায়নের জন্য প্রবাসীদের একসঙ্গে ৫ বছরের ফি দিতে হবে। আগামী বছর থেকে নতুন আকামা(পরিচয়পত্র) ইস্যুর প্রক্রিয়া শুরু হবে। অনলাইনে নতুন আইডি কার্ড প্রণয়ন করা হবে। গত বৃহস্পতি বার ২৭ আগাস্ট স্থানীয় গন মাধ্যম গুলো এই তথ্য জানায়।
কর্নেল খালেদ সাইখান বলেন, আকামা গুলো একই রকম থাকবে। অনলাইন সিস্টেমে শুধু সেগুলোর মেয়াদ নবায়িত করা হবে। কর্নেল আল-সাইখান আরও বলেন, নবায়ন বা পরিবর্তনের জন্য জমা দেয়ার পর আগামী বছর এ প্রক্রিয়া শুরু হলে, বর্তমান আকামাগুলো প্রত্যাহার করা হবে।

তিনি বলেন, বর্তমান আকামাগুলোর মেয়াদ থাকবে মাত্র ১ বছর পর্যন্ত। মেয়াদ শেষ হলে, তার স্থলে মিলবে নতুন পরিচয়পত্র। তিনি আরও বলেন, আকামা কার্ডগুলোর বেশ কয়েকটি বৈশিষ্ট্য রয়েছে, যার ফলে এগুলো নষ্ট করা বা জাল করা কঠিন হবে। নতুন আকামা ইস্যু বা নবায়নের বার্ষিক ফি একই থাকবে। তবে প্রবাসীদের একসঙ্গে ৫ বছরের ফি প্রদান করতে হবে। কোন কোম্পানি ও স্থাপনায় কর্মরত শ্রমিকদের জন্য নতুন আকামা ইস্যু এবং এক বছরের জন্য নবায়ন ফি হবে সৌদি আরবের মুদ্রায় ৬৫০ রিয়াল। গৃহস্থালির কাজের কর্মীদের জন্য নতুন আকামা ইস্যুর ফি ৬০০ রিয়াল।পরিবারের সাথে থাকা ১৮ বৎসর বয়স্কদের ও ৬০০ রিয়াল ফি প্রদান করতে হবে।

কর্নেল আল-সাইখান বলেন, চাকরিদাতার (কফিলের) ইচ্ছার ওপর নির্ভর করে প্রথম ৫ বছরের পর আকামাগুলো স্বয়ংক্রিয়ভাবে নবায়ন হবে। যাদের নতুন আকামা থাকবে, নবায়নের জন্য তাদের পাসপোর্ট অধিদপ্তর বা জাওয়াযাতে যেতে হবে না এবং তাদের ঠিকানা হালনাগাদ করতে হবে না।

কর্নেল আল-সাইখান আরও বলেন, নতুন ইলেক্ট্রনিক আকামা ই-গভর্নমেন্টের ধারণাকে বাস্তবায়ন করবে, আকামা ব্যবহারকারীদের কার্ড ছাপানোর অর্থ ও সময় বাঁচাবে এবং প্রবাসীদের উপস্থিতিকে নিয়মানুগ বা বিধিসম্মত করবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.