আল জাজিরার তিন সাংবাদিকের কারাদণ্ড

0

সিটিনিউজবিডি :   মিথ্যা সংবাদ প্রচারের মামলায় আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরার তিন সাংবাদিককে তিন বছর করে কারাদণ্ড দিয়েছে মিশরের একটি আদালত। সাজাপ্রাপ্ত সাংবাদিকরা হলেন কানাডীয় বংশোদ্ভূত মিশরীয় নাগরিক মোহাম্মেদ ফাহমি, অস্ট্রেলিয়ার পিটার গ্রেস্টে এবং মিশরের বাহের মোহাম্মেদ।

আল জাজিরা এই রায়কে মত প্রকাশের স্বাধীনতার ওপর আরেকটি আক্রমণ বলে অভিহিত করেছে।  শনিবার রায় ঘোষণার সময় মোহাম্মেদ ফাহমি ও বাহের মোহাম্মেদ আদালতে উপস্থিত ছিলেন। পিটার গ্রেস্টেকে এ বছরের শুরুর দিকে প্রথম মামলায় মুক্তি পাওয়ার সাথে সাথে অস্ট্রেলিয়ায় ফেরত পাঠিয়ে দেওয়ায় তার অনুপস্থিতিতেই এই পুনর্বিচার সম্পন্ন হলো।

তিনি অস্ট্রেলিয়া থেকে টুইটে এ রায়ের বিরুদ্ধে তার ক্ষোভ প্রকাশ করেছেন। রায় ঘোষণার সময় বিচারক হাসান ফরিদ বলেন, দণ্ডপ্রাপ্ত এই তিনজন সাংবাদিকের কোনো নিবন্ধন ছিলো না এবং লাইসেন্স ছাড়াই তারা কায়রোর একটি হোটেল থেকে কাজ করতেন। কায়রো থেকে বিবিসির সংবাদদাতা তার প্রতিবেদনে জানান, সাজাপ্রাপ্ত সাংবাদিকরা এই রায়ের বিরুদ্ধেও উচ্চতর আদালতে আপিল করতে পারবেন। তিনি আরো জানান,  এই রায়ের ফলে মিশরের দেশি বিদেশি সাংবাদিকরা হতবাক হয়ে পড়েছেন। সাংবাদিকদের ধারণা ছিলো, তাদেরকে দোষী সাব্যস্ত করা হলেও শেষ পর্যন্ত হয়তো কম সাজা দিয়ে ছেড়ে দেওয়া হতে পারে।

বিবিসি আরো জানায়, ফাহমি ও মোহাম্মেদকে এখন কতো বছর সাজা খাটতে হবে সেটা পরিষ্কার নয়। কারণ মুক্তি পাওয়ার পুর্বেই এই দুইজন এক বছরের মতো সময় কারাগারে আটক ছিলেন। রায়ের তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় আল জাজিরার মিডিয়া নেটওয়ার্কের ভারপ্রাপ্ত পরিচালক ড: মোস্তফা বলেন, এই রায়ে যুক্তি এবং সাধারণ জ্ঞানকে উপেক্ষা করা হয়েছে।

গত বছর এই তিনজনকে নিষিদ্ধ ঘোষিত সংগঠন মুসলিম ব্রাদারহুডকে সহযোগিতার দায়ে ৭ থেকে ১০ বছর পর্যন্ত কারাদণ্ড প্রদান করেছিলো মিশরের আরেকটি আদালত। তখন রায়ের বিরুদ্ধে আপিল করেন তিন সাংবাদিক। তীব্র সমালোচনার মুখে চলতি বছরের জানুয়ারিতে সেই রায় বাতিল করে ওই আদালত।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.