মোড়কে দুর্নীতি নেই বললেই হবে না- জেলা প্রশাসক

0

সুজিত দত্ত, পটিয়া : চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেছেন, মোড়কে দুর্নীতি নেই বললেই হবে না, প্রত্যেকে যদি নিজ নিজ অবস্থান থেকে সচেতন থাকে তাহলে কেউ দুর্নীতি করার সাহস পাবেনা।

তিনি বলেন, যার কাছে যত বেশী তথ্য আছে সে তত বেশী সমৃদ্ধ, বিভিন্ন সরকারি-বেসরকারি অফিস কি সেবা দেয়, কোন সেবার মূল্য কত সে তথ্য সকলকে জানতে হবে। যদি নিজে তথ্য সমৃদ্ধ থাকি তাহলে কেউ দুর্নীতির শিকার হবেনা। সেজন্য সরকার তথ্য অধিকার আইন প্রণয়ন করেছে। আমাদের বিশ্বাস এ আইন বাস্তবায়ন হলেই দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব হবে। এছাড়াও তিনি সরকারী যেকোন সেবা পেতে ৩৩৩ এবং ৯৯৯ এ অবহিত করার পরামর্শ দিয়ে বলেন, সরকার এখন জনগণকে দ্রুত সেবা দিতে সব রকমের প্রস্তুতি নিয়ে রেখেছে। সেখানে সরকারী কর্মকর্তারা সার্বক্ষণিক যেকোন সমস্যা জানতে এবং সমাধান দিতে তৎপর রয়েছে। তিনি যেকোন ধরণের সমস্যা এবং বাল্য বিবাহ প্রতিরোধ ও ইভটিজিং নির্মূলেও সকলকে এ সেবা নেওয়ার পরামর্শ দেন।

তিনি মঙ্গলবার ২৪ এপ্রিল বিকেলে পটিয়ায় তথ্য মেলা উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র সহায়তায় পটিয়া উপজেলা প্রশাসন এবং সচেতন নাগরিক কমিটি (সনাক) দু’দিন ব্যাপী তথ্য মেলার আয়োজন করে। পটিয়া ক্লাব মাঠে আয়োজিত উক্ত তথ্য মেলার উদ্বোধনি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পটিয়া উপজেলা নির্বাহী অফিসার মো: রাসেলুল কাদের।

টিআইবি’র এরিয়া ম্যানেজার মো: জসিম উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মোহাম্মদ মমিনুর রশিদ ও পটিয়া পৌরসভার মেয়র অধ্যাপক মো: হারুনুর রশিদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সহকারি কমিশনার (ভূমি) মিল্টন রায়, সনাক সভাপতি অ্যাড. কবিশেখর নাথ, সহ-সভাপতি অধ্যাপক অজিত কুমার মিত্র, উপজেলা সমবায় অফিসার গাজী ওমর ফারুক, উপজেলা শিক্ষা অফিসার মো: মোতাহার বিল্লাহ, উপজেলা যুব উন্নয়ন অফিসার আবদুল মতিন, দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক ড. সংঘ প্রিয় মহাথেরো প্রমুখ। উল্লেখ্য, তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ে সাধারণ জনগণকে সচেতন করার জন্য এ মেলায় আয়োজন করা হয়। মেলায় ২১টি সরকারি অফিস সহ মোট ২৫টি অফিস স্টল দিয়ে তাদেও কার্যক্রম প্রদর্শন করে।

এর আগে মেলা উপলক্ষে বর্নাঢ্য র‌্যালী বের হয়। মেলায় সনাকের ইয়েস দল দুর্নীতি বিরোধী কার্টুন প্রদর্শনীর আয়োজেন করে। এতে মোট ৩০টি কার্টুন প্রদর্শন করা হয়। বিকেলে ইয়েস সাস্কৃতিক দলের উদ্যোগে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এছাড়াও মেলায় আগত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য রচনা ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। সন্ধ্যায় দুর্নীতি বিরোধী ভিডিও নাটক প্রদর্শন করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.