কালবৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি রাউজানে,আহত- ২

0

এম বেলাল উদ্দিন, রাউজান : কালবৈশাখীর ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে রাউজানে। সোমবাবার (৩০ এপ্রিল ) দুপুর দেড়টায় হঠাৎ করে সৃষ্ট কালবৈশাখের আঘাতে লন্ডভন্ড হয়েছে জনপদ। অসংখ্য গাছপালা ভেঙে পড়েছে সড়কপথ, দোকানপাট ও বাড়িঘরের উপর। লন্ডভন্ড হয়ে গেছে বৈদ্যুতিক সঞ্চালন লাইন।

সৃষ্ট ঘটনায় চট্টগ্রাম-রাঙামাটি ও চট্টগ্রাম-কাপ্তাই সড়ক পথে প্রায় ৩ ঘন্টা যানচলাচল বন্ধ থাকে। এ দুর্যোগময় পরিস্থিতিতে বিভিন্নস্থানে ঝরের তান্ডব লিলা পরিদর্শন করেছেন রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী এমপি। জানা যায়, সোমবার দুপুরে হঠাৎ সৃষ্ট কালবৈশাখে উপজেলা ১৪টি ইউনিয়ন ও পৌরসভার ৯টি ওয়ার্ডে বিধ্বস্ত হয়েছে অসংখ্য কাঁচাবসতঘর। গাছের ঢালপালা ভেঙে বিভিন্ন সড়কে যোগাযোগ ব্যবস্থা বিঘ্নিত হয়েছে।

উপজেলার মহাসড়কে ভেঙে পড়া গাছপালা সরিয়ে যোগাযোগ সচল করেছে রাউজান থানা পুলিশ ও রাউজান ফায়ার সার্ভিস কর্মীরা। এছাড়াও উপজেলার পাহাড়তলী ইউনিয়নে দুটি গাছ রোগীবাহী এম্ব্যুলেন্সকে চাপা দেয়। এ ঘটনায় দুইজন গুরুতর আহত হয়েছেন।

আহতরা হলেন, রাঙ্গুনিয়া উপজেলার মরিয়ম নগর চৌমুহনী এলাকার মৃত আবুল কাশের পুত্র মো. আলী (৪৭) ও একই উপজেলার মরিয়ম নগর এলাকার সৈয়দ মো. মমতাজের পুত্র মো. সোহেল (২১)। তারা বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ২৮ নং ওয়ার্ডে চিকিৎসাধিন রয়েছেন বলে জানা গেছে। কালবৈশাখী ঝড়ে বিনাজুরি,গহিরা,চিকদাইর,ডাবুয়া,পূর্ব গুজরা,পশ্চিম গুজরা,বাগোয়ান,উরকিরচর ইউনিয়ন ও পৌরএলাকায় পাকা ধান নষ্ট হয়ে যায়।

সোনালী ধান মাটিতে পড়ে নষ্ট হওয়ায় কৃষকদের স্বপ্ন ভঙ্গ হয়। পৌর সভার প্যানেল মেয়র-২ জমির উদ্দিন পারভেজ জানান, ৯নং ওয়ার্ডে হঠাৎ ঝড়ো হাওয়ায় ফলন্ত আম ও কাঁঠাল গাছের ব্যাপক ক্ষতি হয়েছে। গাছের ঢালপালা ভেঙ্গে কয়েকটি সড়ক যান চলাচল বন্ধ থাকে। উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনার দায়িত্ব পালনকারী কর্মকর্তা প্রখল্প অফিসার নিয়াজ মোরশেদ জানান, কালবৈশাখীর আঘাতে উপজেলার বিভিন্ন ইউনিয়নে ব্যাপক ক্ষতির তথ্য সংগ্রহ চলছে।

ক্ষতিগ্রস্থদের তালিকা করে সাহায্য বরাদ্ধ দেয়ার জন্য রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী নির্দেশ দিয়েছেন। সেই লক্ষে আমরা কাজ করছি। অচিরেই আমরা ক্ষতিগ্রস্থদের পাশে দাঁড়াতে সক্ষম হবো।

অপরদিকে রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী কালবৈশাখীর আঘাতে ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেছেন। ঘুরি ঘুরি বৃষ্টি উপেক্ষা করে তিনি চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়ক পথ পায়ে হেঁটে ক্ষতিগ্রস্থ বাড়িঘর ও সড়কে ভেঙ্গেপড়া গাছপালা পরিস্কার তদারকি করেন। এসময় তিনি সাংবাদিকদের বলেন দুর্যোগ মোকাবেলায় আমরা সর্বদা প্রস্তুত। মানুষের পাশে থাকার জন্য আমি রাজনীতি করি। জনগনের যানমালের নিরাপত্তায় কাজ করে চলেছি। তিনি ঝড়ো হওয়ায় ক্ষতিগ্রস্থ পরিবারকে আর্থিক ও সরকারী অনুদান প্রদান করবেন বলে জানান।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.