বাংলাদেশ একটি উন্নত রাষ্ট্রে পরিণত হতে যাচ্ছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

0

নিজস্ব প্রতিবেদক:: আধুনিক বিশ্বে বাংলাদেশ একটি উন্নত রাষ্ট্রে পরিণত হতে যাচ্ছে বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বিদ্যুৎ, জ্বালানিসহ দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের ধারাবাহিকতা দরকার উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশে যেভাবে উন্নয়ন হয়েছে সেক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার আরো বাড়াতে হবে।

সোমবার (৭ মে) চট্টগ্রামে রাষ্ট্রয়াত্ত তেল শোধনাগার প্রতিষ্ঠান ইস্টার্ন রিফাইনারি লি. (ইআরএল) এর ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

নগরের ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে সভায় নসরুল হামিদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন রিফাইনারি করতে বলেছেন। যেটি অন্য সরকার চিন্তাও করেনি। আমরা ইস্টার্ন রিফাইনারিতে বিশ্বে শ্রেষ্ঠ হতে যাচ্ছি। দেশের একমাত্র তেল শোধনাগার ইস্টার্ন রিফাইনারি লি. ১৯৬৮ সালের ৭ মে তেল শোধন শুরু করে। যেটি বাংলাদেশের সবচেয়ে পুরোনো প্ল্যান। এর বাইরে আমরা নতুন একটি রিফাইনারি করতে যাচ্ছি। যার মূল্য হাজার হাজার কোটি টাকা। কেন করতে যাচ্ছি? আধুনিক বিশ্বে বাংলাদেশ একটি উন্নত রাষ্ট্রে পরিণত হতে যাচ্ছে। বাংলাদেশে যেভাবে উন্নয়ন হয়েছে সেক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার আরো বাড়াতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, ৫০ বছর পরও ইস্টার্ন রিফাইনারি ৯৫% সক্ষমতায় চলছে, যা ইতিবাচক। ইস্টার্ন রিফাইনারি দ্বিতীয় ইউনিট নির্মাণের জন্য কাজ এগিয়ে চলছে। এটি সম্পর্ণ হলে ইস্টার্ন রিফাইনারি বার্ষিক ৪৫ লক্ষ মেট্রিকটন তেল পরিশোধন করতে পারবে। আগামীর চাহিদা মাথায় রেখে গবেষণা ও প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণ করা হয়েছে।rপ্রধানমন্ত্রীর কার্যলয়ের মূখ্য সমন্বয়ক ও ইআরএল পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদের সভাপতিত্বে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি তাজুল ইসলাম এমপি, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান (সচিব) আবু হেনা মো. রহমাতুল মুনিম, ইস্টার্ণ রিফাইনারির জেনারেল ম্যানেজার প্রকৌশলী আকতারুল হক বক্তৃতা করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.