কোরবানির বর্জ্য ব্যবস্থাপনায় সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট, মাইকিং

0

সিটিনিউজবিডি : আসন্ন পবিত্র ঈদুল আজহায় কোরবানির পর বর্জ্য ব্যবস্থাপনায় সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সারাদেশে দুই লাখ লিফলেট বিতরণ করবে পরিবেশ অধিদফতর।

কোরবানির বর্জ্যে পরিবেশের যাতে ক্ষতি না হয় সে জন্য পরিবেশ ও বন মন্ত্রণালয়ে মঙ্গলবার আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বৈঠকে সভাপতিত্ব করেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ড. কামাল উদ্দিন আহমেদ। এতে কোরবানির পশুর উচ্ছিষ্ট পরিবেশ সম্মত উপায়ে অপসারণের মাধ্যমে পরিবেশ দূষণরোধে সকল সরকারি ও বেসরকারি সংস্থাসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, ‘ঈদুল আজহার মতো একটি পবিত্র উৎসবকে ঘিরে মানুষের মধ্যে যে প্রাণচাঞ্চল্য সৃষ্টি হয় সেটি যেন পরিবেশ দূষণের মাধ্যমে নষ্ট না হয়ে যায় সে বিষয়টি সংশ্লিষ্ট সকলকে খেয়াল রাখতে হবে।’

তিনি বলেন, ‘সারাদেশে জেলা প্রশাসন ও জেলা তথ্য অফিসের মাধ্যমে এ সব লিফলেট বিতরণ হবে। এ বিষয়ে প্রত্যেক জেলায় জেলা প্রশাসক, জেলা তথ্য অফিসার, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক ও জনপ্রতিনিধিসহ অন্যান্য দফতরের সমন্বয়ে সভা আয়োজন করা হবে।’
‘এ ছাড়া জেলা তথ্য অফিসের মাধ্যমে মাইকিং ও প্রামাণ্যচিত্র প্রদর্শনের মাধ্যমে জনসচেতনতা তৈরি করা হবে। ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে জেলা পর্যায়ে প্রত্যেক মসজিদের ইমামকে পবিত্র ঈদুল আজহার খুৎবাতে এবং ঈদের আগের জুমার নামাজের দিন এ বিষয়ে সচেতনতামূলক বক্তব্য দিতে ব্যবস্থা গ্রহণ করা হবে’, যোগ করেন সচিব।

লিফলেটে উল্লিখিত তথ্য সকল ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়াতে প্রচারের ব্যবস্থা করা, জনসচেতনতা সৃষ্টির জন্য পরিবেশ অধিদফতরের ফিচার তথ্য অধিদফতর সকল প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রচারের ব্যবস্থা নেওয়া হবে বলেও বৈঠকে সিদ্ধান্ত হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.