শিশু শ্রম নিরসনে সরকার কাজ করে যাচ্ছে

0

নিজস্ব প্রতিবেদক, সিটি নিউজ :: চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার নুরুল আলম নিজামী বলেন, আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। সেই শিশুদের সঠিকভাবে শারিরীক এবং মানসিক বিকাশের প্রতি লক্ষ্য রাখা সকলেরই জরুরী। শিশুদের অধিকার রক্ষা ও শিশু শ্রম নিরসনে সরকার গুরুত্বের সাথে কাজ করে যাচ্ছে। সরকারের পাশাপাশি এন জি ও এবং শিশু বান্ধব সংগঠনগুলো যথেষ্ট দায়িত্বের সাথে কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে বাংলাদেশ সরকার শিশুশ্রম নিরসনে অনেক পদক্ষেপ গ্রহন করেছে। আশাকরি সংশ্লিষ্ট কতৃপক্ষ এই পদক্ষেপ বাস্তবায়নে সর্বদা কাজ করে যাবে। সেই আপনাদের শিশু বান্ধব সকল উদ্যোগে সরকার সহযোগীতা করবে।

চট্টগ্রামের বাংলাদেশ শিশু একাডেমিতে অপরাজেয় বাংলাদেশ, ওয়ার্ল্ড ভিশন, ব্রাইট বাংলাদেশ ফোরামের যৌথ উদ্যোগে শিশু শ্রম নিরসনে সরকারের লক্ষ্যমাত্রা অর্জনে করনীয় শীর্ষক গোল টেবিল বৈঠক অনুষ্ঠানে তিনি এসব বলেন।

আজ মঙ্গলবার (২৯ মে) সকাল ১০টার দিকে চট্টগ্রামের বাংলাদেশ শিশু একাডেমিতে অপরাজেয় বাংলাদেশ, ওয়ার্ল্ড ভিশন, ব্রাইট বাংলাদেশ ফোরামের যৌথ উদ্যগে শিশু শ্রম নিরসনে সরকারের লক্ষ্যমাত্রা অর্জনে করনীয় শীর্ষক গোল টেবিল বৈঠক ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের এপিসি ম্যানেজার আগষ্টিন প্রভাঞ্জন হীরা এবং অপরাজেয় বাংলাদেশের ইনচার্জ মাহবুব আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বক্তারা কয়েকটি বিষয় উল্লেখ করে বলেন, চিহ্নিত ৩৮টি ঝুকিপূর্ন কাজে কখনোই শিশুকে নিয়োগ দেয়া যাবেনা। শিশু শ্রম নিরসনে জাতীয় পর্যায় থেকে স্থানীয় পর্যায় পর্যন্ত যে কমিটি আছে তা সক্রিয় করণ, শিশুদের কল্যান হয় এমন কিছু নিরাপত্তা বেষ্টনী করন, এবং শিশু শ্রমিক ও তার পরিবারকে আর্থিক সহযোগীতা প্রদান কল্পে ফান্ড তৈরী করতে হবে। এ সকল ক্ষেত্রে জোড় দিয়ে সচেতনতা বৃদ্ধি করতে হবে।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার নুরুল আলম নিজামী , বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমান, উপ পুলিশ কমিশনার দক্ষিণ( সি,এম, পি) এম এস মোত্তাইন হোসাইন, চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার ইকবাল করিম চৌধুরী, উপ-মহাপরিদর্শক মোাঃ আব্দুল হাই খান, জাতীয় শ্রমিক লীগের মহানগর যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ সফর আলী, সমাজসেবা অধিদপ্তরের ,আ লিক প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মোঃ কামরুল পাশা ভূইয়া, চসিক(১৭,১৮,১৯) সংরক্ষিত আসনের ওয়ার্ড কাউন্সিলর ফারজানা পারভীন, বুড্ডিষ্ট বাংলাদেশ ফোরামের প্রধান নির্বাহী উৎপল বড়ুয়া , অপরাজেয় বাংলাদেশের নির্বাহী পরিচালক ওয়াহিদা বানু, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের প্রকল্প ব্যবস্থাপক রবার্ট কমল সরকার।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের মনিটরিং এ্যান্ড ইভালুয়েশন অফিসার মোঃ রবিউল আলম, ব্রাইট বাংলাদেশ ফোরামের স ালক নাসরিন সুলতানা খানম, ব্রাইট বাংলাদেশ ফোরামের প্রকল্প কর্মকর্তা চন্দন কুমার বড়–য়া।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.