জন্ডিস প্রতিরোধে জনসচেতনতা প্রয়োজন- ফরিদ মাহমুদ

0

সিটিনিউজ ডেস্ক:: বিশিষ্ট সমাজসেবক আলহাজ্ব ফরিদ মাহমুদ আজ নগরীর ২৫নং রামপুর ওয়ার্ডে হেপাটাইটিস-ই ভাইরাসের প্রাদূর্ভাবে জন্ডিসে রোগে আক্রান্ত এলাকাবাসীর খোজ খবর নিতে চৌধুরী বাড়ী, সৌরভ কোম্পানীর বাড়ি, ইয়াকুব আলী গলি এবং বারেক মেম্বার লাইনের বিভিন্ন ঘর-বাড়ি পরিদর্শন করেন। এসময় প্রায় ৫০জন জন্ডিস রোগে আক্রান্ত রোগীর সাথে কথা বলেন।

চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা. মো. আজিজুর রহমান ছিদ্দিকীর সাথে ফোনালাপ করে গুরুত্বর অসুস্থ মো. ইকবাল হোসেনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে জরুরী বিভাগে ভর্তি করানোর ব্যবস্থা করেন। বেশ কিছু রোগীর হাতে গ্লুকোজ, খাবার স্যালাইন ও ঔষধপত্র তুলে দেন।

উল্লেখ্য যে, ২৬নং উত্তর হালিশহর এলাকার আংশিক স্থানে ইতিপূর্বে হেপাটাইটিস ই-ভাইরাস আক্রান্ত রোগের প্রার্দূভাব কমে এলেও গত কয়েক দিন ধরে ২৫নং রামপুরা ওয়ার্ড ও ১২নং সরাইপাড়া ওয়ার্ডে ঘন বসতিপূর্ণ এলাকায় হেপাটাইটিস- ই ভাইরাস রোগীর সংখ্যা উদ্বেগজনকভাবে বেড়ে গেছে।

এলাকাবাসীর সাথে কথা বলতে গিয়ে আলহাজ্ব ফরিদ মাহমুদ বলেন, জন্ডিস প্রতিরোধ জনসচেতনতা প্রয়োজন। চট্টগ্রাম জেলার সিভিল সার্জন কার্যালয় হতে পানি বাহিত রোগ ব্যাধি থেকে মুক্ত থাকতে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট সরবরাহ করা হচ্ছে। এই ট্যাবলেট সংগ্রহ করে, ফিটকারি ব্যবহার করে, ৩০ মিনিট পানি ফুটিয়ে বিশুদ্ধ করে ব্যবহার করতে হবে, হোটেল, দোকান, ঘরের বাসী খাবার পরিহার করতে হবে, খোলা রাস্তা হতে শরবত, তৈরি খাবার, অস্বাস্থ্যকর খাবার বর্জন করতে হবে। ২৫নং রামপুর ১২নং সরাইপাড়া ওয়ার্ডে জন্ডিস আক্রান্ত রোগীদের সুচিকিৎসা করার জন্য চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা. আজিজুর রহমান ছিদ্দিকীর প্রতি দ্রুত ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান। জীবানুমুক্ত সুপেয় পানি সরবরাহ করার জন্য চট্টগ্রাম ওয়াসার প্রতি জোর দাবি জানান।

এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানরগ যুবলীগের সদস্য এস এম সাঈদ সুমন, সাইফুর রহমান পলাশ, শেখ নাছির আহমেদ ও যুবনেতা আশরাফুল গণি সহ নেতৃবৃন্দ। জন্ডিস প্রতিরোধে আগামীকাল থেকে আক্রান্ত এলাকা সমূহে পানির টাংকি, জলাধার, পানি সংরক্ষনাগার, পরিষ্কার ও জীবানুনাশক ছিটানোর কর্মসূচী হাতে নেওয়া হয়। জন্ডিস রোগে আক্রান্ত জরুরী চিকিৎসা সেবা দেওয়ার জন্য বিনামূল্যে চিকিৎসা ক্যাম্প খোলার উদ্যোগ নেওয়া হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.