৬০ স্বর্ণকিশোরীকে বৃত্তি প্রদান

0

চট্টগ্রাম অফিস :  ওয়েল গ্রুপ স্বর্ণকিশোরী শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ড. লে. জে. চৌধুরী হাসান সারওয়ার্দী বীর বিক্রম বলেছেন, ‘ওয়েল গ্রুপকে আমি পারিবারিকভাবে যেভাবে চিনি, তার চেয়ে কর্মকান্ডের মাধ্যমে আমি তাদের বেশি চিনি। ওয়েল গ্রুপ একটি আলোকিত সমাজ বিনির্মাণে কাজ করে যাচ্ছে। স্বর্ণকিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশনের সাথে সমাজে পিছিয়ে পড়া কিশোরীদের শিক্ষাবৃত্তি দিয়ে সহযোগিতা করছে। ভবিষ্যতে ওয়েল গ্রুপ আরো বেশি স্বর্ণকিশোরীকে শিক্ষাবৃত্তি দিয়ে তাদের জীবনে প্রতিষ্ঠিত হওয়ার সুযোগ করে দেবেন।’

১১ জুন সোমবার সকালে নগরীর তারকা হোটেল ওয়েল পার্ক রেসিডেন্সে দেশের স্বনামধন্য শিল্প পরিবার ওয়েল গ্রুপ ও স্বর্ণকিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ওয়েল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ সিরাজুল ইসলাম কমুর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন স্বর্ণকিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশনের সিইও ফারজানা ব্রাউনিয়া। ফারজানা ব্রাউনিয়া তার বক্তব্যে স্বর্ণকিশোরীদের হাত তুলে শপথ পাঠ করান- ‘সৎ পথে চলবো, সত্য কথা বলবো।

স্বর্ণকিশোরী দীপ্তি চৌধুরীর সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ওয়েল গ্রুপের নির্বাহী পরিচালক মনজুরুল আহসান চৌধুরী, সিলেট কৃষি বিশ^বিদ্যালয়ের ডীন অধ্যাপক ড. মিঠু চৌধুরী। অনুষ্ঠানে ৬ শিক্ষা প্রতিষ্ঠানের ৬০জন স্বর্ণকিশোরীকে দেড় হাজার টাকা করে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়। স্বর্ণকিশোরীরা এক বছরের জন্য প্রতিমাসে এ বৃত্তি পাবেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি আরো বলেন, ‘আজকের কিশোর-কিশোরীরাই আগামী দিনে দেশকে নেতৃত্ব দেবে। স্বর্ণকিশোরীদের দেখে আমার এখন জীবনের কৈশোরে ফিরে যেতে ইচ্ছে করছে। দেশ স্বাধীন হওয়ার আগে তেমন বড় বড় ব্যবসায়ী ছিলো না, দান করার মতোন তাদের তেমন সক্ষমতা ছিলো না। স্বাধীনতা পূর্ববর্তী ২২ পরিবার থেকে আজকে স্বাধীন বাংলাদেশে ২২ লাখ শিল্পপতি পরিবার হয়েছে।

তিনি স্বর্ণকিশোরীদের উদ্দেশ্যে বলেছেন, ‘তোমরা মানুষ হও, মানুষের জন্য কাজ করো। আমিও স্বপ্ন দেখতাম অনেক মানুষের জন্য কাজ করার। কিশোর বয়সেই স্বপ্ন দেখার মুখ্যম সময়। সেই স্বপ্ন ঘুমিয়ে দেখার স্বপ্ন নয়, জেগে দেখার স্বপ্ন। সে স্বপ্ন হলো অনেক মানুষের জন্য অনেক উপকার করার স্বপ্ন। লেখাপড়া করে নিজেকে প্রতিষ্ঠিত করে সমাজের উপকার করার স্বপ্ন। নিজের ব্যক্তিগত অর্জন সমাজের জন্য কিছু আসে যায় না, সমাজের জন্য কিছু করতে পারাই আসল কাজ। নিজের কর্মকা-ের মাধ্যমে সমাজে নিজেকে অনুসরণীয় করাই আসল অর্জন।

তিনি আরো বলেন, ‘দুই কোটি স্বর্ণকিশোরীর মধ্য থেকে হয়তো একজন প্রধানমন্ত্রী তৈরি হবে। স্বর্ণকিশোরী কিংবা সূর্য কিশোর থেকে আগামী দিনের নেতৃত্ব বেরিয়ে আসবে। অনেকে নেতৃত্বের গুণাবলী নিয়ে জন্মগ্রহণ করে, প্রশিক্ষণ নেতৃত্বের গুণাবলীকে শাণিত করে।

জীবনে প্রতিষ্ঠার পেছনে অধ্যবসায়ের গুরুত্বারোপ করে তিনি বলেন, ‘নিজের কঠোর অধ্যবসায়, সততা থাকলে সমাজে প্রতিষ্ঠিত হওয়া সম্ভব। তার প্রকৃষ্ট উদাহরণ ওয়েল গ্রুপ পরিবার। ওয়েল গ্রুপের প্রতিষ্ঠাতা ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম নিজে প্রতিষ্ঠিত হয়েছেন, একটি শিল্প সাম্রাজ্য প্রতিষ্ঠা করেছেন। পাশাপাশি বর্তমানে চট্টগ্রামের উন্নয়নে নেতৃত্ব দিচ্ছেন, তার পেছনে ভূমিকা রেখেছে কঠোর অধ্যবসায় ও পরিশ্রম।

সভাপতির বক্তব্যে ওয়েল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ সিরাজুল ইসলাম কমু বলেছেন, ‘এক বছর আগে স্বর্ণকিশোরীদের ইন্টারভিউ বোর্ডে বসে অনেকের কথা শুনে আমার চোখে কান্না এসেছে। চোখের কান্না সহ্য করতে হয়। কান্না সহ্য করলেই সামনে এগিয়ে যাওয়ার পথ মসৃণ হয়। রাজার ছেলে একদিন রাজা হবে, সেটাতে ইতিহাস নেই। সমাজে পিছিয়ে পড়া থেকে উঠে এসে যখন কেউ সমাজের নেতৃত্ব দেয় সেটাই ইতিহাস। আজকের স্বর্ণকিশোরীরাই একদিন ইতিহাস তৈরি করবে। সমাজের নেতৃত্ব দেবে।

ভারতের সাবেক রাষ্ট্রপতি এপিজে আবুল কালামের বক্তব্য উদ্বৃত করে সিরাজুল ইসলাম বলেন, ‘ঘুমিয়ে যে স্বপ্ন দেখবে সেটা স্বপ্ন নয়, যে স্বপ্ন ঘুমাতে দেয় না সেটা আসল স্বপ্ন।

স্বর্ণকিশোরীদের উদ্দেশ্যে বলেন, ‘মুক্তিযোদ্ধারাই আমাদের অহংকার। আজকের স্বর্ণকিশোরীরা অদূর ভবিষ্যতে তাদের ভবিষ্যত প্রজন্মকে বলতে পারবে, তারা মুক্তিযোদ্ধা দেখেছে, তারা একজন বীর বিক্রম দেখেছে। এদেশে আরো অনেক শিল্পপতি হবে। দেশকে নেতৃত্ব দিয়ে উন্নত দেশ করা যাবে, কিন্তু এদেশে আরেকটি মুক্তিযুদ্ধ হবে না, একজন মুক্তিযোদ্ধা হওয়া যাবে না।
তিনি বলেন, ‘ওয়েল গ্রুপ সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে স্বর্ণকিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশনের সাথে কাজ করছে। ধারাবাহিকভাবে ভবিষ্যতেও আরো বেশি স্বর্ণকিশোরী তৈরিতে ওয়েল গ্রুপ সাথে থাকবে।

তিনি আরো বলেন, ‘শুধু অর্থ দিয়েই সব হয় না। অর্থ না থাকলে যে সমাজে পিছিয়ে পড়া মানুষগুলো জীবনে এগিয়ে যেতে পারবে না- তা সত্য নয়। আমরাও গরীব ঘরে জন্ম নিয়েছি। নিজেদের পরিশ্রম দিয়ে আজকে প্রতিষ্ঠিত হয়েছি।’

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.