চট্রগ্রাম সোনালী ব্যাংকের জিএমকে দুদকের জিজ্ঞাসা

0

অর্থবাণিজ্য ডেস্ক : চট্টগ্রাম সোনালী ব্যাংকের মহাব্যবস্থাপক (জিএম) দিদার মো. আব্দুর রবকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ব্যাংকটির ৯টি শাখা থেকে প্রায় ৭ হাজার কোটি টাকা লোপাটের ঘটনায় তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে রাজধানীর সেগুনবাগিচা দুদকের প্রধান কার্যালয়ে তার জিজ্ঞাসাবাদ করা শুরু হয়েছে। তাকে জিজ্ঞাসাবাদ করছেন দুদকের উপপরিচালক ও অনুসন্ধানী কর্মকর্তা মীর মো. জয়নুল আবেদীন শিবলী। এ জিজ্ঞাসাবাদ দুপুর পর্যন্ত চলবে বলে জানিয়েছে দুদক সুত্র।

দুদকে আসা অভিযোগ সুত্রে জানা যায়,  হলমার্ক গ্রুপের পর রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের বিভিন্ন শাখায় ঋণ জালিয়াতির মাধ্যমে আরও ৭ হাজার কোটি টাকা লোপাটের ঘটনা ঘটেছে। ২০১০ সাল থেকে রাজধানী ঢাকাসহ বেশ কয়েকটি কোম্পানি ভুয়া ঋণপত্র ও ব্যাক টু ব্যাক এলসি দেখিয়ে এই ভয়বহ জালিয়াতির কাজ করেছে। ২০১০ থেকে ২০১৩ সাল পর্যন্ত ব্যাংকটির অভ্যন্তরীণ পরিদর্শন ও তদন্ত প্রতিবেদনে এই বিপুল পরিমান অর্থ আত্মসাতসহ বিভিন্ন অনিয়মের তথ্য বেরিয়ে আসে।

সোনালী ব্যাংকের যেসব শাখায় এসব অনিয়মের ঘটনা ঘটেছে সেগুলো হলো- লোকাল অফিস, বৈদেশিক বাণিজ্য কর্পোরেট শাখা, বঙ্গবন্ধু এভিনিউ কর্পোরেট শাখা, নারায়ণগঞ্জ কর্পোরেট শাখা, চট্টগ্রামের আগ্রাবাদ কর্পোরেট শাখা, লালদীঘি কর্পোরেট শাখা, হোটেল রূপসী বাংলা কর্পোরেট শাখা, আগারগাঁও শাখা এবং গুলশান শাখা।

এর আগে গত ২৩ আগস্ট এই জিএমসহ ৫ কর্মকর্তাকে তলব করে সোনালী ব্যাংকের ব্যপস্থাপনা পরিচালক (এমডি) বরাবর একটি নোটিশ পাঠান এই অনুসন্ধানী কর্মকর্তা। একই অভিযোগে গত মঙ্গলবার চট্টগ্রাম আগ্রাবাদ করপোরেট শাখার ডিজিএম এসএম আবুল কালাম আজাদ, একই শাখার এজিএম আব্দুল গাফ্ফার, এজিএম মো. মোয়াজ্জেম হোসেন, সিনিয়র এক্সিকিউটিভ অফিসার (এসইও) আব্দুল ওয়াদুদ সিকদার এবং  ই.ও আমানত উল্লাহ চৌধুরীকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.