হাসি ফুটছে পাট চাষীদের মুখে

0

সিটিনিউজবিডি : এ বছর পাট চাষে লাভ হওয়ায় হাসি ফুটেছে মাগুরা জেলার চাষিদের মুখে। উৎপাদন খরচ কম হওয়ায় ও বাজারে দাম ভালো পাওয়ায় লাভ করা সম্ভব হয়েছে।

দেশের অন্যতম পাট উৎপাদনকারী জেলা মাগুরা। পাটের আবাদ এবার কৃষকদের জন্য আর্শীবাদ বয়ে এনেছে। উচ্চ ফলনশীল বীজ ও আবহাওয়া অনুকূলে থাকায় পাটের বাম্পার ফলন হয়েছে।

মাগুরা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, এ বছর জেলায় মোট পাট আবাদ হয়েছে ৩৩ হাজার ৫৯০ হেক্টর জমিতে। সদর উপজেলায় ৯ হাজার ৭০০ হেক্টরে, শ্রীপুর উপজেলায় ৯ হাজার ৯০ হেক্টরে, মহম্মদপুরে ১০ হাজার ৮০৯ হেক্টরে ও শালিখায় ৪ হাজার হেক্টর জমিতে পাট আবাদ হয়েছে।

কৃষি অফিসের মাঠ পর্যায়ের কর্মকর্তারা জানান, প্রথম দিকে খরার কারণে পাট গাছ শুকিয়ে যাচ্ছিল, পরে বৃষ্টি হওয়ায় গাছে সতেজতা এসেছে। এবার জেলায় পাটের বাম্পার ফলন হয়েছে।

সরেজমিন দেখা যায়, কৃষকেরা পাট কাটা ও জাগ দেওয়ায় ব্যস্ত। কেউ কেউ পাট বাজারে নিচ্ছেন বিক্রির জন্য। এবার পর্যাপ্ত বৃষ্টি হওয়ায় পাটখেতে জাগ দেওয়ার কাজ সারছেন অনেক কৃষক।

কৃষকেরা বলেন, মৌসুমের শুরুতে এবার বৃষ্টি হয়নি। তখন পাটগাছের বৃদ্ধি কিছুটা কম হয়েছে। পাট কাটার সময় প্র্রচুর বৃষ্টি হওয়ায় পাট জাগ দিতে তেমন সমস্যা হয়নি। এতে পরিবহণ-ব্যয় সাশ্রয় হয়েছে। সব মিলিয়ে এবার পাট চাষে খরচ অনেক কম হয়েছে।

মহম্মদপুর উপজেলার দীঘার ভাটরা গ্রামের চাষি মোরাদ মুন্সী এবার তিন বিঘা জমিতে আবাদ করে পেয়েছেন ৪০ মণ পাট। এই পর্যন্ত তিনি প্রতি মণ পাট বিক্রি করেছেন ১ হাজার ৭০০ টাকা দরে।

তিনি বলেন, ‘আশা করছি, সব খরচ বাদে এবার আমার কমপক্ষে ৫০ হাজার টাকা লাভ হবে।’

সদর উপজেলার বারাশিয়া গ্রামের টুকু কাজী জানান, অন্যবারের তুলনায় এবার পাটের উৎপাদন ভালো হয়েছে। দেড় বিঘা জমিতে পাট চাষ করেছেন।

জগদল গ্রামে পাট চাষি রফিকুল জানান, গতবারের তুলনায় পাট ভালো দামে বিক্রি করেছেন। এবার প্রতি মণ পাট ১৭০০ থেকে ১৮০০ টাকা দরে বিক্রি করেছেন।

আলোকদিয়া গ্রামের পাটচাষি শুশীল রায় বলেন, পাটের পাশাপাশি পাটকাঠিরও এবার দাম ভালো। দেড় বিঘা জমিতে আবাদ করে ২০ মণ পাট পেয়েছেন তিনি। তার সব মিলিয়ে খরচ হয়েছে ১০ হাজার টাকার মতো। তিনি শুধু পাটকাঠি বিক্রি করেছেন নয় হাজার টাকায়। তিনি বলেন, ‘খরচ কম হইছে। দাম ভালো পাচ্ছি।’

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক পার্থ প্রতীম সাহা বলেন, জেলার কৃষকদের প্রধান ফসল পাট। পাটকে ঘিরে তারা স্বপ্ন বোনেন। পাটকলগুলো পাট কেনায় এবার শুরু থেকেই পাটের দাম ঊর্ধ্বমুখী।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.