ইসলাম বিদ্বেষীদের ব্যাপারে সৈয়দ আহমদ শাহ্ ছিলেন আপোষহীন

0

সিটি নিউজ,চট্টগ্রাম : আন্জুমানে রজভীয়া নূরীয়া ট্রাস্টের কেন্দ্রীয় চেয়ারম্যান পীরে তরিক্বত আল্লামা আবুল কাশেম নূরী বলেন, জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়ার প্রতিষ্ঠাতা সৈয়দ আহমদ শাহ্ (রহ.) ছিলেন ব্রিটিশবিরোধী আন্দোলনের অকুতোভয় সৈনিক। তিনি এ দেশে হানাফী মাযহাব ও সুন্নিয়ত প্রতিষ্ঠায় ছিলেন অগ্রনায়ক। নবীদ্রোহী, ধর্মদ্রোহী ও ইসলাম বিদ্বেষীদের ব্যাপারে সৈয়দ আহমদ শাহ্ ছিলেন আপোষহীন। তাঁর প্রতিটি কার্যকলাপে সুন্নাতই প্রকাশ পেত। শত বছরে উপনীত এ মহাপুরুষ কখনও ফরয ইবাদত ত্যাগ করেননি। তাকে নিকট থেকে যারা দেখেছেন তাদের মতে, তাঁর নিদ্রাটাও ছিল সুন্নত উপায়ে। রাত্রের বেশিরভাগ সময় তিনি থাকতেন ইবাদতের মাধ্যমে জাগ্রত।

আল্লামা নূরী আরো বলেন, সুন্নাতের উপর অটল থাকা-ই প্রকৃত কারামত। আল্লামা সৈয়দ আহমদ শাহ সিরিকোটী (রহ)’র জন্ম পাকিস্তানের উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশে খাইবার পাখতুন খাওয়ার হলেও তাঁর পদচারণা স্বদেশ ছাড়াও সুদূর আফ্রিকা, মায়ানমার (বার্মা), ভারত ও বাংলাদেশে বিদ্যমান। এ সব দেশে তাঁর অবদান রেখে যান তিনি। আ’লা হযরত ইমাম আহমদ রেযা খাঁন (রহ.) সহ পূর্বেকার সকল সুন্নী ওলামা-মাশায়িখের রচনাসম্ভার মুসলমানদের হিদায়ত বা দিক নির্দেশনার জন্য এ পর্যন্ত তিনি যথেষ্ট মনে করেছিলেন।

কিন্তু যুগে যুগে মতবাদগুলোর নানা রকম বিভ্রান্তি ঐ সকল রচনাবলীর আলোকে যথাযথ বিচারবিশ্লেষণে যে উপযুক্ত আলিম-এ দ্বীন ও পরিবেশ দরকার এবং তজ্জন্য প্রতিষ্ঠানের যে শূন্যতা মুসলিম সমাজে বিরাজ করছিল; তুলনামূলকভাবে সুন্নী জনগণ যে অনেক পিছিয়ে পড়েছিল, তা থেকে পরিত্রাণের জন্য প্রতিষ্ঠান বিনির্মাণে গঠনমূলক কর্মপ্রয়াস পান আল্লামা সৈয়দ আহমদ শাহ সিরিকোটি (রহ.)। তার ঐকান্তিক প্রচেষ্টার ফলে হাজার হাজার বিধর্মী ইসলাম গ্রহণ করেন এবং লক্ষ লক্ষ মুসলমান সঠিক পথের সন্ধান লাভ করে। মূলত তিনি স্বীয় পীর-মুরশিদের ইচ্ছার বাস্তব রূপদানের মাধ্যমে আল্লাহ ও তাঁর রাসুলের সন্তুষ্টি অর্জনে সচেষ্ট ছিলেন।

বুধবার ২৫ জুলাই বিকেলে সংগঠনের অক্সিজেনস্থ কার্যালয়ে আন্জুমানে রজভীয়া নূরীয়া ট্রাস্ট এর উদ্যোগে সৈয়দ আহমদ শাহ্ সিরিকোটী (রহ.) এর স্মরণে আলোচনা সভায় তিনি সভাপতির বক্তব্যে এসব কথা বলেন। ট্রাস্টের নির্বাহী সদস্য শায়ের মুহাম্মদ মাছুমুর রশিদ কাদেরীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন ট্রাস্টের জেনারেল সেক্রেটারী আল্লামা আবুল হাসান মুহাম্মদ ওমাইর রজভী।

স্মরণ সভায় আলোচনায় অংশ নেন ট্রাস্টের সহ-সভাপতি আলহাজ্ব নুরুল হক, সহ-সাধারণ সম্পাদক মাস্টার মুহাম্মদ আবুল হোসান, সাংগঠনিক সম্পাদক বিশিষ্ট কলামিষ্ট অধ্যাপক মাসুম চৌধুরী, প্রচার সম্পাদক মাওলানা আবদুল কাদের রজভী, মো. আবু ছালেহ আঙ্গুর, মোহাম্মদ মিয়া জুনায়েদ, ডা. মো. কলিম উদ্দিন, জাহেদুল হাসান রুবায়েত, মাস্টার মুহাম্মদ ইসমাইল, মুহাম্মদ আবুল হাসান, মুহাম্মদ হাসান, মুহাম্মদ ওমর ফারুক, মুহাম্মদ ফরিদুল আলম, হাফেজ আবুন নুর মুহাম্মদ হাস্সান নূরী, এস.এম ইকবাল বাহার চৌধুরী, হাফেজ আবু গালেব মুহাম্মদ রায়হান নূরী, মুহাম্মদ ইব্রাহিম, মো. রাশেদ প্রমুখ। শেষে মিলাদ কিয়াম ও মুনাজাতের মাধ্যমে স্মরণ সভা সমাপ্তি হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.