সীতাকুণ্ডে দেশের প্রথম স্থাপিত গ্রীণ শিপ ইয়ার্ডে এসেছে ” ওরি ভিটোরিয়া ”

0
কামরুল ইসলাম দুলু:: দেশের প্রথম আর্ন্তজাতিক গ্রীণ সার্টিফিকেট প্রাপ্ত পিএইচপি ফ্যামিলির মালিকানাধীন শিপ ব্রেকিং ইয়ার্ডে এসেছে প্রথমবারের মত গ্রীণ (বিশেষায়িত) জাহাজ ” ওরি ভিটোরিয়া ”।
আজ বুধবার (৩১ জুলাই) দুপুর আড়াইটার সময় জাহাজটি সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়ের শিতলপুর এলাকায় পিএইচপি ইয়ার্ডে বিচিং করে। ২৭ হাজার মেট্রিকটন ওজনের এ জাহাজটি ১৯৮৯ সালে তৈরী করেছিল জাপানের নিপ্নন কোকান শিপ ইয়ার্ড। জাহাজটির ধারণ ক্ষমতা ২ লক্ষ ৩৩ হাজার ১৬ মে.টন।
জাহাজটির ক্রয়মুল্য একশত কোটি টাকা। বিশাল এই জাহাজটি আমদানির জন্য পিএইচপি থেকে আনুমানিক আট কোটি টাকা সরকার রাজস্ব ও শুল্ক পাবে। গ্রীণ শিপ ইয়ার্ড অর্থাৎ পরিবেশবান্ধব এসব জাহাজের বৈশিষ্ট্য হলো পরিবেশ সুরক্ষা এবং একই সঙ্গে জাহাজ কাটার সঙ্গে যুক্ত শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা।
হংকং কনভেনশন অনুযায়ী এ ধরনের জাহাজ মালিকরা জাহাজের কোন অংশে মানব দেহের জন্য ক্ষতিকারক বর্জ্য রয়েছে,  সে ব্যাপারে আগাম তথ্য দিয়ে থাকেন জাহাজ ক্রেতাদের। সাধারণত অন্য জাহাজগুলোতে বর্জ্য সংক্রান্ত কোন তথ্য আগাম দেয়া হয় না। এধরণের জাহাজ বিক্রির পূর্বে জাহাজ মালিকরা ক্রেতাদের ইয়ার্ড সম্পর্কে খোঁজ খবর নেন, সেটি আদৌ গ্রীন শিপ ইয়ার্ড কিনা। এধরণের জাহাজ বিক্রির পর  সেটি কাটতে বা ভাঙ্গতে গিয়ে দূর্ঘটনায় কোন প্রাণহানি ঘটনা ঘটলে তা নিয়ে বেশ বিতর্কের তৈরী হয়। এই বির্তকে সেইসব জাহাজের মালিকদের কোম্পানী শেয়ার মার্কেটে দরপতনের ঘটনা ঘটে। এ আশণ্কায় হংকং কনভেনশনের সার্টিফিকেটধারী গ্রীণ ইয়ার্ডের কাছে বাজার মূল্যের চেয়ে কম দামে পুরানো জাহাজ বিক্রিকে অগ্রাধিকার দেয়।
পিএইচপি শিপব্রেকিং এন্ড রিসাইক্লিং ইয়ার্ডে ” নিরাপদ ও ভারসাম্যপূর্ণ পরিবেশ ” জাহাজ কাটার জন্য গ্রীণ সার্টিফিকেট দেয় ইটালির আর্ন্তজাতিক ক্লাসিফিকেশন সোসাইটি (রিনা)। এ প্রসঙ্গে পিএইচপি রিসাইক্লিং ইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক জহিরুল ইসলাম রিংকু বলেন, প্রায় ৩৫ কোটি টাকা খরচ করে শিপ ইয়ার্ডটি হংকং কনভেনশনের সকল শর্ত পূরন করে প্রস্তুত করা হয়েছে। এরপর এটি পরিদর্শনের জন্য বিদেশিদের আমন্ত্রণ জানালে তারা শুরুতেই বাংলাদেশে এরকম আধুনিক শিপ ইয়ার্ডের বিষয়টিকে গুরুত্বই দিতে চায়নি। শিপ ইয়ার্ড পরিদর্শনে এসে ও বিশ্লেষন করে শেষ পর্যন্ত তারা আমাদের গ্রীণ ইয়ার্ড হিসেবে স্বীকুতি দিয়েছে।
আজ উক্ত জাহাজ ইয়ার্ডে বিচিং এর সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা প্রসাশক ইলিয়াস হোসেন,  সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও) তারিকুল আলম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কামরুজ্জামানসহ বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ীবৃন্দ এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রোনিক সংবাদকর্মী।
এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.