চট্টগ্রামে পুলিশ চেকপোস্টে ঘুষ দিয়ে বাঁচেন সাধারণ মানুষ!

0

গোলাম সরওয়ার,সিটি নিউজ : দেশে চেকপোস্টে তল্লাশির নামে পুলিশি হয়রানির অভিযোগ নতুন নয়।কোন কোন ক্ষেত্রে হয়রানী থেকে বাঁচতে চেক পোস্টের পুলিশ সদস্যদের ঘুষ দিয়ে বাঁচেন সাধারণ মানুষ। বিশেষ করে দক্ষিণ চট্টগ্রামের প্রবেশ পথে কর্ণফুলী থানার মইজ্জারটেক পুলিশ বক্সে ইয়াবা বহনের সন্দেহে যানবাহন থামিয়ে চেকপোস্টে ভেতরে ঢুকিয়ে দেহ তল্লাশির নামে সবসময় মানুষকে হয়রানি করার অভিযোগ রয়েছে অনেক ।

চট্টগ্রাম শহর অভিমুখী বাস থেকে প্রতিদিন শতাধিক নারী-পুরুষকে নামিয়ে পুলিশ তল্লাশীর নামে এক্সরে পর্যন্ত করায়। মাদক ব্যবসার সাথে জড়িত না থাকার তথ্য পাওয়ার পরেও মানুষের শরীরে এক্সরে পরীক্ষা করিয়ে ডায়াগনস্টিক সেন্টারে নামমাত্র কিছু টাকা পরিশোধ করলেও বিশাল অংকের টাকা হাতিয়ে নেয় মানুষের কাছ থেকে সংশ্লিষ্ট পুলিশ সদস্যরা।

চেকপোস্টে দায়িত্বপালনকারী পুলিশ সদস্যরা হলেন কর্ণফুলী থানার এসআই সমীর,এএসআই সহিদুল,কনস্টেবল টিপলু, খোরশেদ। শুধু মইজ্জারটেক নয়, তল্লাশির নামে নগরজুড়ে পুলিশি হয়রানির অভিযোগ রয়েছে চট্টগ্রাম শহর অভিমুখী অক্সিজেন মোড়ের চেকপোস্টে,কাপ্তাই রাস্তার মাথা চেকপোস্টে ও নগরীর গণিবেকারি, সার্সন রোড, পলিটেকনিক্যাল, আমবাগান ভাঙারপুল, জাকির হোসেন রোডের চক্ষু হাসপাতালের সামনে, একই সড়কের এমইএস কলেজ কবরস্থান, পাহাড়িকা সিএনজি ফিলিং স্টেশন, পাঁচলাইশ থানাধীন বনগবেষণা ইনসস্টিটিউট, সিআরবি, আগ্রাবাদ, সল্টগোলা ক্রসিং, বিমানবন্দর সড়ক, টাইগার পাসসহ নগরের বিভিন্ন এলাকায় তল্লাশির নামে নারী-পুরুষকে হয়রানি করা হচ্ছে। রিকশা কিংবা গাড়ি থেকে নামিয়ে প্রথমেই কয়েকজন পুলিশ মিলে সংশ্লিষ্ট মানুষকে ঘিরে ধরে। এরপর সারা শরীর ধরে ধরে তল্লাশি চালায়। সঙ্গে থাকা মানিব্যাগ দীর্ঘক্ষণ হাতড়েও দেখে পুলিশ।

অনেক সময় মানিব্যাগ থেকে টাকাও রেখে দেয়।পথচারী, যাত্রী কিংবা শিক্ষার্থীদের পকেটে ইয়াবা ঢুকিয়ে ফাঁসিয়ে দেয়ার ভয় দেখিয়ে টাকা আদায় করে পুলিশ।শুধু তাই নয়, নারী-পুরুষ একসাথে যাতায়াত করলে নানা হয়রানি শিকার হতে হয়। স্বামী স্ত্রী হলেও নিস্তার নেই। একদিকে স্বামী অন্যদিকে স্ত্রীকে নিয়ে নানা প্রশ্নবাণে জর্জরিত করাসহ কাবিননামা দেখতে চাওয়ার অভিযোগ আছে কিছু পুলিশ সদস্যদের বিরুদ্ধে।

এক ভুক্তভোগী জানান, চেকপোস্টে পুলিশের সামনে দিয়ে রাতের বেলা যেতে হলে সার্টিফিকেট, কাবিননামা, ব্যবসা-বাণিজ্যের বৈধ কাগজপত্রসহ যেকোনো ডকুমেন্ট দেখানো ছাড়া চেকপোস্ট অতিক্রম করা দুরূহ। পুলিশের আচরণে লোকজনকে বিব্রতকর অবস্থায় পড়তে হয়। এসময় নানাভাবে ভয়ভীতিও দেখায় তারা। পুলিশ চেকপোস্টে যারা কাজ করেন, তারা অনেক সময় উদ্দেশ্যমূলকভাবেও যাত্রীসহ পথচারীদের সঙ্গে অসদাচরণ করেন বলে অভিযোগ অছে। দায়িত্বপালনকারী পুলিশ সদস্যরা দিন দিন বেপরোয়া হয়ে উঠছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.