আন্তর্জাতিক বাজারে কমেছে সোনার দাম

0

সিটিনিউজবিডি :  ফের কমল আন্তর্জাতিক বাজারে সোনার দাম। বৃহস্পতিবার ডলারের বিনিময় মূল্য ও যুক্তরাষ্ট্রে কর্মসংস্থান বেড়ে যাওয়ার খবরে বিনিয়োগ চাহিদা কমেছে ধাতুটির। এর প্রভাবে নিম্নমুখী সোনার দাম। এদিকে গত এক বছরে বাংলাদেশে সামান্য পরিমাণ সোনা বৈধপথে আমদানি না হলেও সংশোধন করা হচ্ছে বাংলাদেশ ব্যাংক ফরেন এক্সচেঞ্জ গাইডলাইন। খসড়া গাইডলাইন অনুযায়ী বিদেশ থেকে সোনা আনার ক্ষেত্রে আরও কঠিন শর্ত জুড়ে দেওয়ার প্রস্তাব করা হয়েছে।

নতুন নিয়মানুযায়ী বিদেশে বাস করা বাংলাদেশিরা শুল্ক-কর পরিশোধ করে এক কেজি সোনা বৈধভাবে আনতে পারবেন। এর আগে দুই কেজি পর্যন্ত সোনা নিয়ে আসার সুযোগ ছিল। এছাড়া সোনা আনার আগে সেই দেশে অবস্থানরত বাংলাদেশের দূতাবাস থেকে অনুমতিপত্র নিতে হবে। একই সঙ্গে প্রবাসীর পাসপোর্ট নম্বর, পেশা, বার্ষিক আয়, বিদেশে অবস্থানের সময়কাল ও সোনার দামের ঘোষণা দিতে হবে। এছাড়া দূতাবাস অথবা হাইকমিশনের মাধ্যমে সোনা কেনার রসিদও সত্যায়িত করতে হবে।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক প্রবাসীদের সোনা আনার ক্ষেত্রে ফরেন এক্সচেঞ্জ গাইডলাইনের একটি খসড়া তৈরি করেছে। গাইডলাইনের খসড়া চূড়ান্ত করতে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে সরকারি অন্যান্য দফতরের কর্মকর্তাদের বৈঠক আগামী ৯ সেপ্টেম্বর হওয়ার কথা রয়েছে।
খসড়া গাইডলাইন অনুযায়ী, একজন মহিলা বিদেশ ভ্রমণের ক্ষেত্রে নিজের ব্যবহার করা গয়না অথবা ব্যক্তিগত ব্যাগেজে সর্বোচ্চ ৩০০ গ্রাম স্বর্ণালঙ্কার (১১.৬৬ গ্রামে ১ ভরি) বহন করতে পারবেন। ব্যাগেজ বিধিমালা অনুযায়ী, একজন ব্যক্তি শুল্ক-কর ছাড়া ১০০ গ্রাম স্বর্ণালঙ্কার আনতে পারেন। এছাড়া শুল্ক-কর পরিশোধ সাপেক্ষে ২০০ গ্রাম ওজনের সোনার বার বা স্বর্ণপিণ্ড আনতে পারেন।

অন্যদিকে মার্কেট ওয়াচের খবর অনুযায়ী সোনার পাশাপাশি প্লাটিনামের দাম কমেছে। তবে বেড়েছে রুপার দাম। এর আগে যুক্তরাষ্ট্রে ফেডারেল রিজার্ভের (ফেড) আর্থিক নীতিমালা আরও কঠোর হয়ে ওঠার আশঙ্কায় কয়েক মাস ধরে সোনার বিনিয়োগ চাহিদা কমেছে ব্যবসায়ীদের মধ্যে। সবাই ধারণা করেছিলেন, দেশটিতে শেষ হয়ে আসছে প্রায় শূন্য সুদহারের সময়কাল। এরই ধারাবাহিকতায় ডলারের বিনিময় মূল্য ঊর্ধ্বগতির ফলে কমে আসছিল সোনার বাজারদর। এক সময় তা পৌঁছে কয়েক বছরে সর্বনিম্নে। এরপর গত সপ্তাহের শুরুর দিকে ফেডের সুদহার বৃদ্ধির সম্ভাবনা কমে এলে ঊর্ধ্বমুখী হয়ে উঠতে শুরু করে পণ্যটির দর।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.