অস্ট্রেলিয়ায় হুয়াওয়ের ফাইভ-জি নিষিদ্ধ

0

তথ্য ও প্রযুক্তি, সিটি নিউজ :: অস্ট্রেলিয়ায় ফাইভ-জি নেটওয়ার্ক বসানোর কাজ থেকে চীনের প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ে ও জেটিই নিষিদ্ধ করা হয়েছে।

জাতীয় নিরাপত্তার জন্য উদ্বেগজনক হওয়ায় দেশটির সরকার এই নিষেধাজ্ঞা জারি করে। এ কারণে দেশটিতে ফাইভ-জি নেটওয়ার্ক স্থাপন করতে পারবে না এ’দুটি চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান।

বৃহস্পতিবার অস্ট্রেলিয়া সরকার দেশটির টেলিকম প্রতিষ্ঠানগুলোর মতো প্রযুক্তি যন্ত্রপাতি সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর জন্যও জাতীয় নিরাপত্তা বিধিমালা মেনে চলার নির্দেশ দেয়। এই নির্দেশনায় জানানো হয় যেসব প্রতিষ্ঠান বিদেশি কোন সরকারের নির্দেশনা মানতে বাধ্য সেসব প্রতিষ্ঠান অস্ট্রেলিয়ার জন্য নিরাপত্তা ঝুঁকি।

অস্ট্রেলিয়া সরকারের এমন নিষেধাজ্ঞায় বেজায় নাখোশ হয়েছে চীন ও চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে।

চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র বলেন: বিভিন্ন অজুহাতে কৃত্রিমভাবে বাধা সৃষ্টি করা (অস্ট্রেলিয়ার) উচিৎ হচ্ছে না। দেশটির চীনের প্রতি আদর্শগত কুসংস্কারাচ্ছন্ন চিন্তা থেকে বের হয়ে আসা উচিৎ।

অস্ট্রেলিয়া সরকারের এই নিষেধাজ্ঞাকে গ্রাহকদের জন্য প্রচণ্ড হতাশাজনক বলে মন্তব্য করেছে হুয়াওয়ে।

এক টুইটার বার্তায় হুয়াওয়ে বলে, ফাইভ-জি’তে বিশ্বকে নেতৃত্ব দিচ্ছি আমরা। ১৫ বছর ধরে নিরাপদে অস্ট্রেলিয়াকে ওয়্যারলেস প্রযুক্তি সেবা দিয়ে আসছি।

উল্লেখ্য, আগামী কয়েক বছরে বেশ কয়েকটি দেশ ৫-জি মোবাইল নেটওয়ার্ক চালু করবে। প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে এক্ষেত্রে নির্ভরযোগ্য একটি নাম। কিন্তু চীনের প্রতিষ্ঠান হওয়া সম্প্রতি নিরাপত্তা, গোপনীয়তার বিষয় বিবেচনায় নিয়ে সরকারি কাজে হুয়াওয়ে, জেটিই’র পণ্য ব্যবহার বন্ধ করার ঘোষণা দেয় মার্কিন সরকার।

এই ঘোষণার পর এবার চীনের প্রতিষ্ঠান দু’টির বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা জারি করলো অস্ট্রেলিয়া।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.