চবিতে শিক্ষকদের পূর্ণদিবস কর্মবিরতি ঘোষণা

0

শিক্ষাঙ্গণ ডেস্ক : প্রস্তাবিত বৈষম্যমূলক বেতন কাঠামো বাতিল করে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) পূর্ণদিবস কর্মবিরতির ডাক দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

সোমবার (৭ সেপ্টেম্বর) চবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আবুল মনছুর ও সাধারণ সম্পাদক ড. কাজী এস এম খসরুল আলম কুদ্দুসী স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, প্রস্তাবিত ৮ম জাতীয় বেতন কাঠামোতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অবমূল্যায়ন করার প্রতিবাদে ও বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল ঘোষণার দাবিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহবানে মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পূর্ণদিবস কর্মবিরতি পালিত হবে এবং দাবিসমূহের সমর্থনে ওইদিন সকাল ১১টায় বঙ্গবন্ধু চত্ত্বর থেকে শিক্ষকদের একটি মিছিল ক্যাম্পাস প্রদক্ষিণ করবে।

প্রায় চারমাস ধরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি দাবি আদায়ের জন্য সংবাদ সম্মেলন, মানববন্ধন, কালো ব্যাজ ধারণ, প্রেসক্লাবে মানববন্ধন, ৩দিন ব্যাপী ১ ঘণ্টা করে কর্মবিরতি, ১ ঘন্টা অবস্থান কর্মসূচি, ৭ আগস্ট পূর্ণদিবস কর্মবিরতি, ১৬ আগস্ট, ২৩ আগস্ট তিন ঘণ্টা কর্মবিরতিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে।

শিক্ষক সমিতির দাবিগুলো হলো- প্রস্তাবিত অষ্টম জাতীয় বেতন কাঠামোতে ৮ বছরের অভিজ্ঞতাসম্পন্ন অধ্যাপকদের বেতন-ভাতা সিনিয়র সচিবের সমতুল্য করা, সিলেকশন গ্রেডপ্রাপ্ত অধ্যাপকদের বেতন-ভাতা সিনিয়র সচিবের সমতুল্য করা, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষকদের বেতন কাঠামো ক্রমানুসারে নির্ধারণ করা, প্রতিবেশী দেশসমূহের আলোকে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের গবেষণা ভাতা, বই ভাতাসহ অন্যান্য সুযোগ-সুবিধা নিশ্চিত করা, সরকারি কর্মকর্তাদের ন্যায় গাড়ি, আবাসন ও অন্যান্য সুবিধা শিক্ষকদের ক্ষেত্রেও নিশ্চিত করা, প্রত্যাশিত বেতন কাঠামো অনুযায়ী ওয়ারেন্ট অব প্রিসিডেন্সে শিক্ষকদের পদমর্যাদা ও অবস্থান নিশ্চিত করা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদমর্যাদা মুখ্য সচিব/মন্ত্রিপরিষদ সচিবের সমতুল্য করে সে অনুযায়ী সুবিধাদি নিশ্চিত করা এবং অবিলম্বে শিক্ষানীতি অনুযায়ী শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন করা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.