নিরাপদ খাদ্য নিশ্চিত করতে তিন রঙের ‘স্টিকার’

0

সিটি নিউজ ডেস্ক :: নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হোটেল রেস্তোরাঁর মানভেদে ‘স্টিকার’ ঝুলিয়ে দেবার উদ্যোগ নিয়েছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। হোটেলের বাইরে সবুজ, হলুদ ও লাল এই তিন রঙের স্টিকার দেখে ভোক্তারা বুঝতে পারবেন তারা কী মানের খাবার পাবেন এসব রেস্তোরাঁয়।

নীলক্ষেত ও আজিমপুর মোড়ের হোটেলগুলোতে ভোক্তার ভিড় লেগেই থাকে। কিন্তু বাইরের দৃশ্য দেখে বোঝার উপায় নেই এগুলোর রান্নাঘর কতটা নোংরা। ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট ও ইডেন কলেজের শিক্ষার্থীরাতো বটেই, নিউমার্কেটে আসা ক্রেতারাও এসব হোটেলের খাবার খান নিয়মিতই।

কিন্তু ভোক্তারা কখনোই জানতে পারেন না কোন হোটেলে খাবারের মান কেমন। এ কারণে সম্প্রতি খাবারের মান নির্ণয় করে হোটেলের বাইরে স্টিকার লাগানোর সিদ্ধান্ত নিয়েছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

তারা সম্প্রতি ফকিরাপুল, পল্টন ও মতিঝিলসহ ৬ টি এলাকার অন্তত দুশো হোটেল মনিটর করে তিন ধরণের স্টিকার ঝুলিয়ে দেবার সিদ্ধান্ত নিয়েছেন। হোটেল কর্তৃপক্ষ ও ভোক্তারা একে সাধুবাদ জানিয়েছেন।

এ ব্যাপারে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ যুগ্ম সচিব মাহমুদ কবীর বলেন, স্টিকার দিলে জনগন বুঝতে পারবে এটা বিপদজনক। লাল হচ্ছে বিপদকজনক, হলুদ মানে মিছুটা উন্নত, আর সবুজ মানে তো ভালই।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ বলছেন তারা স্টিকার লাগানোর পরও নিয়মিত এসব হোটেল মনিটর করবেন। পর্যায়ক্রমে পুরো রাজধানীতেই শুরু হবে এই কার্যক্রম। তবে সেটি কবে নাগাদ শুরু বা শেষ হবে তা জানাতে পারেননি নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.