পাকিস্তানের বিখ্যাত মাটন পোলাও

0

সিটিনিউজবিডি :  পাকিস্তানের মাটন পোলাও খুব নাম করা। কথায় আছে যে একবার খায় সে বার বার চাই। তাই এই খাবার যদি আপনার বাড়িতে তৈরি করতে চান তাহলে জেনে নিন আপনারকে কি কি করতে হবে।

কী কী লাগবে

বাসমতি চাল-৩ কাপ (আধ ঘণ্টা ভিজিয়ে রেখে পানি ঝরানো), খাসির মাংস-৫০০ গ্রাম, মৌরি-১ চা চামচ, শাহ জিরে-১ চা চামচ, পেঁয়াজ-২টো, আদা বাটা-১ টেবিল চামচ, রসুন থেঁতো-১ টেবিল চামচ, দই-১ কাপ, লেবুর রস-১টা লেবুর, তেজপাতা-২টো, গোটা গোলমরিচ-৪, ৫টা, ছোট এলাচ-৩টা, বড় এলাচ-২টা, ঘি-২,১/২ টেবিল চামচ, পুদিনা পাতা-১ চা চামচ, ধনেপাতা কুচি-১ টেবিল চামচ, লবণ-স্বাদ মতো

কীভাবে বানাবেন

প্রেশার কুকারে ১ টেবিল চামচ ঘি গরম করুন। এর মধ্যে গোটা গরম মশলা, আদা বাটা ও মাটন দিন। নেড়ে নিয়ে ২ কাপ পানি ও ১ টেবিল চামচ লবণ দিয়ে প্রেশার কুকারের ঢাকনা লাগিয়ে মাঝারি আঁচে ১০ মিনিট রান্না করুন। মাটন সেদ্ধ হয়ে গেলে কুকার বন্ধ করে দিন। মাংস পানি থেকে ছেঁকে নিন।

একটা সসপ্যানে ৪ থেকে ৫ কাপ পানি দিয়ে চাল সেদ্ধ করুন। এর মধ্যে ১/২ টেবিল চামচ ঘি দিন। ১ চিমটে লবণ দিন। এবারে কড়াইতে ঘি গরম করুন। প্রথমে পেঁয়াজ ভেজে নিয়ে রান্না করা মাংস দিন। দই, পুদিনা ও ধনেপাতা একসঙ্গে ফেটিয়ে নিয়ে মাংসের মধ্যে দিয়ে দিন। ৪-৫ মিনিট রান্না করে চাল দিয়ে, মাংস সেদ্ধ করা পানি ও লবণ দিন। কড়াই চাপা দিয়ে চাল পুরোপুরি সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.