ভ্যাট বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল

0

শিক্ষাঙ্গণ ডেস্ক : বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর আরোপিত ভ্যাট বাতিলের দাবিতে সিলেটে বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা। এছাড়া জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিও প্রদান করেছেন তারা।

সোমবার (০৭ সেপ্টেম্বর) দুপুরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার এলাকা থেকে মিছিলটি বের হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসক মো. জয়নাল আবেদিনের হাতে স্মারকলিপি প্রদান করেন তারা।

স্মারকলিপিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর কোনো ভ্যাটের বোঝা না চাপিয়ে তা বাতিলের জন্য প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করা হয়।

এ বছর প্রস্তাবিত বাজেটে বেসরকারি বিশ্বিবদ্যালয়ের শিক্ষার উপর ১০ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব করেন অর্থমন্ত্রী। পরে প্রধানমন্ত্রীর নির্দেশে তা সাড়ে ৭ শতাংশে নামানো হয়। এরপর থেকে এই ভ্যাট বাতিলের দাবিতে আন্দোলন চালিয়ে আসছেন দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।।
তবে এই দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন সমর্থন করেন না এবং আরোপিত ভ্যাট কিছুতেই কমানো হবে না বলে সাফ জানিয়ে দিয়েছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গত ১৪ আগস্ট সিলেট সমাজসেবা কার্যালয়ে একটি অনুষ্ঠানে পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন কথা জানান অর্থমন্ত্রী।

সাংবাদিকরা অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, তারা ৫০ হাজার টাকা, ৩০ হাজার টাকা বেতন দিতে পারে। তাহলে মাত্র সাড়ে ৭ শতাংশ ভ্যাট কেনো দেবে না? তাদের আন্দোলনে আমার কোনোভাবেই সমর্থন নেই। কোনোভাবেই ভ্যাট কমানো হবে না।

মিছিলে সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভাসির্টি, মেট্রোপলিটান ইউনিভার্সিটি, লিডিং ইউনিভার্সিটিসহ সিলেটের বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.