ভবিষ্যতে বিদ্যুৎ খাতে ভর্তুকি থাকবেনা: প্রধানমন্ত্রী

0

সিটি নিউজ ডেস্ক :: ভবিষ্যতে বিদ্যুৎ খাতে ভর্তুকি নাও থাকতে পারে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নাগরিকদের আর্থসামাজিক উন্নয়নের সঙ্গে সঙ্গে ভর্তুকি কমে আসা উচিৎ বলে মনে করেন তিনি

বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) সকালে বসুন্ধরা কনভেনশন সেন্টারে বিদ্যুৎ জ্বালানী সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী  কথা বলেন

প্রধানমন্ত্রী বলেন, ‘বর্তমানে দেশের ৯০ ভাগ মানুষ বিদ্যুৎ সুবিধা ভোগ করছে। বিদ্যুৎ বিতরণে সিস্টেম লস কমিয়ে এনেছে সরকার। প্রিপেইড মিটারের ব্যবহারে তা আরও কমবে।  সময়, বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হওয়ার আহ্বান জানান তিনি।

তিনি আরও বলেন, ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মহাপরিকল্পনা গ্রহণ করেছে সরকার। বিমসটেক বিদ্যুৎ গ্রীড লাইন তৈরির মাধ্যমে আঞ্চলিক সহযোগিতার ক্ষেত্রে যুগান্তকারী পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানান তিনি।

শেখ হাসিনা আরও জানান, ভবিষ্যত প্রজন্ম যেন সুন্দর জীবন পায় সে লক্ষ্যেই শত বছরের জন্য বদ্বীপ পরিকল্পনা ২১০০ সাল গ্রহণ করা হয়েছে।

বঙ্গবন্ধু হত্যার পরিবর্তী প্রেক্ষাপট তুলে ধরে শেখ হাসিনা বলেন, বাবামাসহ স্বজনদের হারিয়ে আমরা যখন শোকে কাতর তখন আমাদের দেশে আসাও নিষিদ্ধ ছিল। আমার ছোট বোন শেখ রেহেনার পাসপোর্ট বাতিল করা হয়। ১৯৮১ সালে আমাকে আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত করা হয়। এরপর যখন দেশে আসি তখন ধানমণ্ডির ৩২ নম্বরের বাড়িতে যেতে দেয়া হয়নি। বাবা হত্যার মামলাও করতে দেয়া হয়নি। বিচারের অধিকারটুকুও আমার ছিল না।

প্রধানমন্ত্রী বলেন, জাতির জনকের খুনিদের হত্যাকারীরা এদেশে বারবার পুরস্কৃত হয়েছে। বঙ্গবন্ধু হত্যার পর যারা ক্ষমতায় এসেছিল তারা ইনডেমনিটি অধ্যাদেশ জারি করে জাতির জনকের খুনিদের দায়মুক্তি দিয়েছিল। শুধু তাই নয়, তাদেরকে বিভিন্ন দূতাবাসে চাকরির ব্যবস্থা করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.