মানবতাবিরোধী অপরাধ: ৯ জনের অভিযোগ আমলে, ৩ জনকে অব্যাহতি

0

সিটিনিউজবিডি : একাত্তরে মানবতাবিরোধী অপরাধ মামলায় জাতীয় পার্টির নেতা যশোর-৬ আসনের সাবেক সংসদ সদস্য সাখাওয়াত হোসেনসহ ৯ জনের অভিযোগ আমলে নিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। এ ছাড়া মামলায় সম্পৃক্ততা না থাকায় যশোরের আকরাম হোসেনসহ ৩ জনকে মামলা থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

মঙ্গলবার সকালে ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে ৩ সদস্যের বেঞ্চ এই আদেশ দেন।

আগামী ৩০ সেপ্টেম্বর অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

শুনানি শেষে একাত্তরে মানবতাবিরোধী অপরাধ মামলায় সম্পৃক্ততা না থাকায় যশোরের আকরাম হোসেনসহ ৩ জনকে মামলা থেকে অব্যাহতি দেয়া হয়।

গত ২৬ জুলাই সাখাওয়াত হোসেনসহ ১২ জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম। এতে হত্যা-গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগসহ ৫টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়।

সাখাওয়াত হোসেনসহ এ মামলায় গ্রেফতার হয়ে কারাগারে রয়েছেন ৪ জন। গ্রেফতারকৃত অন্য ৩ জন হলেন- মোঃ বিল্লাল হোসেন, মোঃ আকরাম হোসেন ও অজিহার মোড়ল ওরফে ওজিয়ার মোড়ল।

পলাতক আসামিরা হলেন- মোঃ ইব্রাহিম হোসেন, শেখ মোহাম্মদ মুজিবর রহমান, মোঃ আব্দুল আজিজ সরদার, মোঃ আজিজ সরদার, কাজী ওয়াহেদুল ইসলাম, মোঃ লুৎফর মোড়ল, মোঃ আব্দুল খালেক মোড়ল এবং মশিয়ার রহমান।

২০০৯ সালে সাখাওয়াত হোসেনসহ ১৫ জনের বিরুদ্ধে একাত্তরে মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগে যশোরে মামলা দায়ের করা হয়।

২০১৪ সালের ২৬ নভেম্বর প্রসিকিউশনের আবেদনে সাখাওয়াত হোসেনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। পরে ২৯ নভেম্বর রাজধানীর উত্তরখান থেকে সাখাওয়াত হোসেনকে গ্রেফতার করে আইনশৃঙ্খলা বাহিনী।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.