‘পে-স্কেলে সরকারি চাকুরিজীবীদের দুর্নীতি কমবে’

0

সিটিনিউজবিডি : ঘোষিত পে-স্কেলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের দুর্নীতি কমবে বলে মনে করছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। আজ মঙ্গলবার সচিবালয়ে নিজ কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই মন্তব্য করেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, দেশে দুর্নীতি অসহনীয় পর্যায়ে চলে গেছে। বেতন বৃদ্ধি পাওয়ায় এখন দুর্নীতি অনেকটা কমে যাবে। বেতন বৃদ্ধির প্রতিফলন বেসরকারি খাতেও দেখা যাবে।

টাইমস্কেল-সিলেকশন গ্রেড বাতিল প্রসঙ্গে তিনি বলেন, অনেক ক্ষেত্রে সরকারি চাকরিজীবীরা টাইমস্কেল সুবিধা পান না, এজন্য এটা বাতিলা করা হয়েছে। পে-স্কেলে নতুন করে যে বোনাস সংযোজন করা হয়েছে, এতে বেশি উপকৃত হবেন তারা।

নিত্যপণ্যের দাম বৃদ্ধি প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, সরকার বাজার নিয়ন্ত্রণ করতে পারে না। শুধু প্রভাব বিস্তার করতে পারে। অন্য দেশের তুলনায় বাংলাদেশের বাজারে মুনাফা বেশি হওয়ায় কিছু অসাধু ব্যবসায়ী তাদের সুবিধামতো নিত্যপণ্যের দাম বাড়িয়ে দেয়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আন্দোলন প্রসঙ্গে মুহিত বলেন, দেশের শিক্ষিত জনগোষ্ঠী না জেনেই আন্দোলন করছে। তাদের জন্য কি দেওয়া হয়েছে? তারাই জানেন না। ভালো ভাবে না জেনেই শিক্ষার পরিবেশ নস্ট করছেন। এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতির বিষয়টা আগামীতে সরকার নিয়ন্ত্রণ করবে।

প্রসঙ্গত, দেশের বিভিন্ন পর্যায়ের প্রায় ২১ লাখ চাকরিজীবীর জন্য টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বাদ দিয়ে গতকাল সোমবার নতুন বেতন কাঠামো অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। নতুন পে-স্কেল অনুযায়ী, সরকারি চাকরিজীবীদের সর্বোচ্চ ৭৮ হাজার টাকা এবং সর্বনিম্ন ৮ হাজার ২৫০ টাকা বেতন নির্ধারণ করা হয়েছে। নতুন এই বেতন কাঠামোর মূল বেতন কার্যকর হবে চলতি বছরের ১ জুলাই থেকে এবং ভাতা কার্যকর হবে ২০১৬ সালের ১ জুলাই থেকে।

নতুন স্কেলে কোন গ্রেডে কত বেতন:

গ্রেড-১ সচিবের বেতন ৭৮ হাজার টাকা, গ্রেড-২: ৬৬ হাজার টাকা (শুরু), গ্রেড-৩: ৫৬ হাজার ৫০০ টাকা (শুরু), গ্রেড-৪: ৫০ হাজার টাকা (শুরু), গ্রেড-৫: ৪৩ হাজার টাকা (শুরু), গ্রেড-৬: ৩৫ হাজার ৫০০ টাকা (শুরু), গ্রেড-৭: ২৯ হাজার টাকা (শুরু), গ্রেড-৮: ২৩ হাজার টাকা (শুরু), গ্রেড-৯: ২২ হাজার টাকা (শুরু), গ্রেড-৯: ১৬ হাজার টাকা (শুরু), গ্রেড-১১: ১২ হাজার ৫০০ টাকা (শুরু), গ্রেড-১২: ১১ হাজার ৩০০ টাকা (শুরু), গ্রেড-১৩: ১১ হাজার টাকা (শুরু), গ্রেড-১৪: ১০ হাজার ২০০ টাকা (শুরু), গ্রেড-১৫: ৯ হাজার ৭০০ টাকা (শুরু), গ্রেড-১৬: ৯ হাজার ৩০০ টাকা (শুরু), গ্রেড-১৭: ৯ হাজার টাকা (শুরু), গ্রেড-১৮: ৮ হাজার ৮০০ টাকা (শুরু), গ্রেড-১৯ ৮ হাজার ৫০০ এবং গ্রেড-২০: ৮ হাজার ২৫০ টাকা (শুরু)।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.