চট্টগ্রামকে পিছিয়ে রেখে দেশের উন্নয়ন সম্ভব নয়-বিআইএফএফএল

0

নিজস্ব প্রতিবেদক,সিটি নিউজ : বাংলাদেশ ইনফ্রাস্ট্রাক্চার ফাইন্যান্স ফান্ড লিমিটেড (বিআইএফএফএল) প্রধান নির্বাহি কর্মকর্তা এস এম ফরমানুল ইসলাম বলেছেন,চট্টগ্রামকে পিছিয়ে রেখে দেশের উন্নয়ন সম্ভব নয়। চট্টগ্রামের যোগাযোগ ব্যবস্থার অবকাঠামো এবং চট্টগ্রাম বন্দরের উন্নয়নের জন্য বিআইএফএফএল কাজ করতে আগ্রহী। চট্টগ্রামের নারীদের দ্বারা পরিচালিত ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানেও সরকারি এই সংস্থা সহযোগিতার হাত বাড়িয়ে দেবে।

আজ সোমবার ১ অক্টোবর সকাল সাড়ে ১১টায় চট্টগ্রাম প্রেস ক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিআইএফএফএল আয়োজিত আগামি ৫ থেকে ৭ অক্টোবর পর্যন্ত আমরা চট্টগ্রাম শহরের প্রাণ কেন্দ্র জিইসি কনভেনশন সেন্টারে তিন দিনব্যাপী গ্রিন এ- পিপিপি কনভেনশন এ- এক্সপো ২০১৮ এর আয়োজন করতে যাচ্ছি।

এক্সপো’তে দেশি এবং বিদেশি ২০ টি প্রতিষ্ঠানের ৪০টি স্টল থাকবে। দেশের স্বনামধন্য জ্বালানি, বিদ্যুত, আর্থিক, আবাসন, জ্বালানি সাশ্রয়ী প্রযুক্তি প্রতিষ্ঠান, কনস্ট্রাকশন কোম্পানি, শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করবেন।

অর্থ মন্ত্রণালয়ের অধীন এটি একটি নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান যা ২০১১ সাল থেকে কার্যক্রম শুরু করে। এই প্রতিষ্ঠানের প্রধান উদ্দেশ্য হল দেশের বৃহদ অবকাঠামো, পিপিপি খাতে বিনিয়োগএবং দেশের টেকসই উন্নয়নে ভূমিকা রাখা।

দেশের এমডিজি অর্জনের লক্ষ্যে সরকারের একটি উইং হিসেবে এই প্রতিষ্ঠান কাজ করছে। এই প্রতিষ্ঠানের অনুমোদিত মুলধন ১০ হাজার কোটি টাকা।

এই প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে রয়েছেন আটটি মন্ত্রণালয়ের আটজন সচিব। বর্তমানে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন অর্থ সচিব জনাব মো. আবদুর রউফ তালুকদার।

প্রতিষ্ঠাকাল থেকে সরকারি এই প্রতিষ্ঠান দেশের বিভিন্ন বৃহদ অবকাঠামো খাতে বিনিয়োগ কওে আসছে। এছাড়া পরিবেশ বান্ধব বিভিন্ন প্রকল্পে গুরুত্বের সাথে বিনিয়োগ করে।

২০১৫ সাল থেকে বিআইএফএফএল ঢাকায় গ্রিণ কনভেনশন এ- এক্সপো এর আয়োজন কওে আসছে। প্রতিবার মাননীয় অর্থমন্ত্রী এর উদ্বোধন করেন। প্রথমবারের মত এ বছর চট্টগ্রামে এই আয়োজন করা হচ্ছে। মেলার প্রধান উদ্দেশ্য হচ্ছে জনগনকে পরিবেশ সম্পর্কে সচেতন করা। দেশে ভারসাম্যপূর্ণ অবকাঠামো উন্নয়নের লক্ষ্যে পরিবেশ বান্ধব নির্মাণ সামগ্রী উৎপাদন ও জ্বালানী সাশ্রয়ী প্রযুক্তি বিষয়ে সচেতনতা বৃদ্ধি ও সম্প্রসারণ করা। মেলায় দর্শনার্থীরা পরিবেশ বান্ধব প্রকল্প, প্রযুক্তি ও অর্থায়ন সম্পর্কে ধারণা পাবেন। এছাড়াও বৃহদ অবকাঠামো ও পিপিপি প্রকল্প সম্পর্কেও বিস্তারিত জানতে পারবেন।

চট্টগ্রামে মেলা আয়োজনের কারণ হল চট্টগ্রামে অনেক সম্ভাবনাময়ী উদ্যোক্তা আছেন। অনেকেই হয়তো সুযোগের অভাবে ব্যবসা শুরু করতে পারছেন না। তাদেরকে আমরা সুযোগ দিতে চাই। তাছাড়া নারী উদ্যোক্তাদের জন্যও আমাদের ‘শৈলী’ প্রডাক্ট বা সুবিধা আছে। যার মাধ্যমে নারীরা সহজ শর্তে স্বল্প সুদে ঋণ পেয়ে থাকেন।

তিন দিন ব্যাপী আয়োজিত এ প্রদর্শনীতে পরিবেশ বান্ধব ও জ্বালানী সাশ্রয়ী প্রযুক্তি সরবরাহকারীরা তাদেও কাঙ্খিতগ্রাহকদের প্রযুক্তি বিষয়ে তথ্য উপস্থাপন ও উদ্ভাবনী ব্যবসায়ীক সমাধান প্রদর্শন করার সুযোগ পাবেন। শিশুদের প্রকৃতি এবং সবুজের প্রতি আকৃষ্ট করার লক্ষ্যে এক্সপো’র প্রথম দিন বিকাল ৩টায় ১ম থেকে ৫ম শ্রেণির শিশুদের অংশগ্রহনে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

প্রতিযোগিতার প্রথম পুরষ্কার ৫০ হাজার টাকা, দ্বিতীয় পুরষ্কার ৩০ হাজার টাকাএবং তৃতীয় পুরষ্কার ২০ হাজার টাকা। এক্সপো’তে দর্শনার্থীদের জন্য ফ্রি ওয়াইফাই এবং ফার্স্ট এইড সেবা দেয়া হবে।

এক্সপো’তে অংশগ্রহণকারি প্রতিষ্ঠান সমূহ হল সেনাবাহিনীর জলসিড়ি আবাসন প্রকল্প, সিটি ব্যাংকলি. সিটি ক্যাপিটাল লি.,বিএসআরএম, ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার, দেশ এনার্জি লি. নাগরিক টিভি, বাংলা ট্র্যাক পাওয়ারলি. রয়েলটিউলিপ সী পার্ল, স্যানমার প্রপার্টিজ, এক্সিলন ইঞ্জিনিয়ারিং, মিশন এশিয়া পাওয়ার, ইউনিক্লিন টেকনোলজি, প্রিমিয়ার বিশ^বিদ্যালয়, সাদার্ণ বিশ^বিদ্যালয়, সার্জিকেয়ারসহ বিভিন্ন প্রতিষ্ঠান।

মাননীয় মন্ত্রী ইঞ্জি. মোশারফ হোসেন এমপি (গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গ্রিন এ- পিপিপি কনভেনশন এ- এক্সপো ২০১৮ এর উদ্বোধন করবেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জনাব আ জ ম নাছির উদ্দীন (মাননীয় মেয়র- চট্টগ্রাম সিটি কর্পোরেশন), জনাব আবদুচ ছালাম, (চেয়ারম্যান চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ), জনাব মাহবুবুল আলম সভাপতি (চট্টগ্রাম চেম্বার অব কমার্স), জনাব মোহাম্মদ ইলিয়াস হোসেন, জেলা প্রশাসক চট্টগ্রাম, জনাব এ.কে.এম আব্দুল্লাহ (সিনিয়র ফাইনান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট) বিশ্ব ব্যাংক।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন শেখ আনোয়ার সাদাত, হেড অব লার্জ ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট,মো. মুজিবুর রহমান, প্রজেক্ট ইন্সপেক্টর।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.