পটিয়ায় স্টুডেন্টস ফোরামের শিক্ষা সেমিনার অনুষ্টিত

0

সুজিত দত্ত,পটিয়া প্রতিনিধি: পটিয়ার কৃতি সন্তান চট্টগ্রামের বিশ্ববিদ্যালয় অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের শিক্ষামূলক সংগঠনের উদ্যেগে গতকাল ‍সকাল ১০ টায় পটিয়ায় স্টুডেন্টস ফোরামের শিক্ষা সেমিনা-২০১৮ পটিয়া হল টুডে অনুষ্ঠিত হয়।

এতে উপস্থিত বক্তব্য রাখেন, প্রধান অতিথি সংসদ সদস্য আলহাজ্ব সামশুল হক চৌধুরী, প্রধান আলোচক ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ জামাল আহমেদ, চট্টগ্রাম বিশ্ব বিদ্যালয়ের আইন অনুষদের ডিন প্রফেসর এবি এম আবু নোমান, পৌর মেয়র অধ্যাপক হারুনুর রশিদ, বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষক শামসুদ্দিন শিশির, এডভোকেট হুমায়ুন কবির, গনিত বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ ফোরকান ও কক্সবাজার জেলার সিনিয়র সহকারী পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম সহ নেতৃবৃন্দ।

প্রধান অতিথি সামশুল হক চৌধুরী এমপি বলেন,উচ্চ শিক্ষা লাভ করে সকল শিক্ষার্থীদের দেশকে এগিয়ে নেয়ার শপথ নিতে হবে, শিক্ষা ছাড়া দেশ ও জাতির উন্নয়নের কোন বিকল্প নাই। যে দেশের মানুষ যত শিক্ষিত সেদেশের উন্নয়ন দ্রুত এগিয়ে যাবে। তিনি তার সময় কালে পটিয়ার শিক্ষা ও শিক্ষা প্রতিষ্ঠান সমূহের উন্নয়নের কথা তুলে ধরেন এবং নারী শিক্ষার প্রতি গুরুত্ব আরোপ করেন।

এতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.ইফতেখার উদ্দীন চৌধুরী উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, পটিয়া থেকে শুধু চট্টগ্রামে নয়, সারা ভারত বর্ষকে স্বাধীনতা আন্দোলনের নেতৃত্ব দিয়ে ছিলেন বিপ্লবী মাস্টার দা সূর্য সেন,বীর কন্যা প্রীতিলতা ওয়াদ্দার ও সাবিত্রি দেব সহ অনেক বিপ্লবীরা। পটিয়া হচ্ছে অনেক জ্ঞানী গুণীদের জনপদ, এই জনপদে জন্মে ছিলেন আবদুল করিম সাহিত্য বিশারদ, ড.আহমদ শরীফ, প্রধান বিচারপতি ফজলুল করিমসহ অসংখ্য জ্ঞানী গুণী। তিনি আরো বলেন,নিজেদের কে প্রতিষ্ঠা করতে উচ্চ শিক্ষার বীজ বুনতে হবে, স্বপ্ন দেখা ছাড়া কেউ কোন দিন বড় হতে পারেনা। শিক্ষার প্রতি গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বছরের শুরুতে প্রথম থেকে দশম শ্রেণী পর্যন্ত বিনা মূল্যে বই বিতরণ করে থাকেন।

প্রধান আলোচক জামাল উদ্দিন আহমেদ বলেন, বিশ্বের ইতিহাসে যারা শ্রেষ্ঠত্বের স্বাক্ষর রেখেছে, তারা জীবনে একটি সুশৃঙ্খল জীবন ধারন করেন এতে তারা শ্রেষ্ঠত্ব অর্জন করতে সক্ষম হয়েছে। মানুষের ভাগ্য বলতে কিছু নাই, ভাগ্য মানুষই নির্মাণ করে। মেধা হচ্ছে চর্চার বিষয় যে যত বেশী চর্চা করেছে সে তত বেশী মেধাবী হয়েছে। আমাদের মেধাবী তরুন সমাজ প্রতিদিন বাংলাদেশকে পরিবর্তন করে উন্নতির দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে, তাই তরুন সমাজকে মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। অনুষ্ঠান সঞ্চালনায় শিবা বড়ুয়া ও সভাপতিত্ব করেন স্টুডেন্টস ফোরামের (সভাপতি) মোহাম্মদ আনিসুর রহমান বলেন, শিক্ষিত ও আলোকিত করতে স্টুডেন্টস ফোরাম দৃঢ় প্রত্যয়ী।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.