জলবদ্ধতা একটি ভয়ঙ্কর সমস্যা !

0

চট্টগ্রাম,সিটি নিউজ :  চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম বলেন, নাগরিক জীবনে পরিবেশ সম্মত জীবন যাপনের সুযোগ সৃষ্ঠি করতে আন্তজাতিকভাবে এই দিবসটি পালন করা হয়। বিশ্বব্যাপি কঠিন বর্জ্য ব্যবস্থাপনা একটি সমস্যা হিসাবে দেখা দিয়েছে। কঠিন বর্জ্য সঠিক ব্যবস্থাপনার অভাবে দেশে দেশে জলবদ্ধতা একটি ভয়ঙ্কর সমস্যা হিসাবে চিহ্নিত হচ্ছে। বিশ্বব্যাপি জলবদ্ধতার সমস্যাটিকে সাম্প্রতিক সময়ে গুরুত্ব দেওয়া হচ্ছে।

গত সোমবার ১ অক্টোবর বিশ্ব বসতি দিবস ২০১৮ উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালির শেষে সিডিএ চত্বরে সমবেতদের উদ্দেশ্যে তিনি এসব কথা বলেন।

বিশ্ব বসতি দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় হলো ‘নগরের কঠিন বজ্য ব্যবস্থাপনা’ র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালামের নেতৃত্বে।

আবদুচ ছালাম বলেন, বাংলাদেশ তথা বন্দর নগরী চট্টগ্রামের জলবদ্ধতার সমস্যাটিকে জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা চট্টল দরদী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহু পূর্বেই বিশেষ গুরুত্বের সাথে বিবেচনা করে একটি মেগা প্রকল্পের অনুমোদন দিয়েছেন। আমরা আশা করছি খুব শীঘ্রই চট্টগ্রামবাসী জলবদ্ধতা নামক অভিশাপ থেকে মুক্তি পাবে এবং চট্টগ্রাম একটি পরিবেশ সম্মত বাস উপযোগী নগরী হিসাবে গড়ে উঠবে।

তিনি আরো বলেন, জননেত্রী শেখ হাসিনার সরকার ৭২ এর সংবিধানের আলোকে জনগণের মৌলিক অধিকার সমূহ বাস্তবায়নে বাস্তবমূখী ব্যাপক পদক্ষেপ নিয়ে কাজ করে যাচ্ছে। ভূমিহীন ও গৃহহীনদের জন্য দেশের ৫৭টি উপজেলায় ১৮২টি গুচ্ছগ্রাম ছাড়াও আশ্রয়ন প্রকল্প এবং ভূমি আছে ঘর নাই এ রকম দরিদ্র জনগোষ্ঠীকে গৃহ নির্মান করে দিয়েছে সরকার।

তারই ধারাবাহিকতায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ নগরমূখী মানুষের গৃহায়নে বাস্তবসম্মত ব্যাপক কর্মকান্ড সাফল্যের সাথে পরিচালনা করে যাচ্ছে।

নগর পরিকল্পনাবিদ শাহিনুল ইসলাম খানের পরিচালনায় অনুষ্ঠানে এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মো. জসিম উদ্দিন, জসিম উদ্দিন শাহ, কে.বি.এম. শাহজাহান, মো. গিয়াস উদ্দিন, হাসান মুরাদ বিপ্লব, সচিব তাহেরা ফেরদৌস বেগম, তত্বাবধায়ক প্রকৌশলী হাসান বিন সামশ, উপসচিব অমুল গুহ, প্রকৌশলী মনজুর হাসান, মো. কারিম এবং নগর পরিকল্পনাবিদ আবু ঈসা আনসারীসহ সিডিএ সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.