চুলের যত্ন নিন গোসলের আগে

0

লাইফস্টাইল ডেস্ক : গোসলের আগে চুলে তেল দেয়া সব সময়ই ভালো। এতে চুল স্বাস্থ্যজ্বল হয় আর চুলে শাইন এনে দেয়। তাই গোসলের আগে চুলের গোড়ায় গরম গরম তেল ম্যাসাজ করা উচিত। এ ছাড়াও আরো কিছু স্টেপ চুল ধোয়ার আগে মেনে চলতে একদম ভুলবেন না। যেমন:

* দুই ধরনের তেল যেমন ক্যাস্টর অয়েল এবং অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে লাগাতে পারেন। চাইলে যোগ করুন ভিটামিন ই ক্যাপসুল। এই তেলের মিশ্রন অন্তত ২০ মিনিট চুলে রাখুন।

* চুল ধোয়ার সময় কখনোই গরম পানি ব্যবহার করবেন না। এতে চুল শুষ্ক হয় এবং শক্ত হয়ে যায়।

* চুলকে কন্ডিশনিং করতে চাইলে লাগাতে পারেন দই এবং ডিম এর মিশ্রন। এর পর চুল ধুয়ে ফেলুন। এই মিশ্রনটি অন্যতম কার্যকর প্রাকৃতিক কন্ডিশনার। আপনার চুলে তাৎক্ষণিক ঝলমলে ভাব এনে দিবে।

* মধু আর দই দিয়েও প্যাক তৈরি করে চুলে লাগাতে পারেন। এটা চুলকে ভেতর থেকে ময়েশ্চারাইজ করে।

* দুটি কলা একদম ভালো করে চটকে নিন। আর স্মুদ পেস্ট বানান। সঙ্গে দিন দুই টেবিল চামচ মেয়নিজ এবং এক টেবিল চামচ অলিভ অয়েল। চুলে লাগান আর ১ ঘণ্টা অপেক্ষা করুন। ঈষদুষ্ণ গরম পানি দিয়ে চুল ধুয়ে নিন। যাদের চুল শুষ্ক তাদের জন্য এই প্যাক যাদুর মত কাজ করবে।

* ৩ টেবিল চামচ কালো ডাল সারা রাত ভিজিয়ে রাখুন আর পরদিন পিষে নিন আর স্মুদ পেস্ট বানিয়ে নিন। এর সঙ্গে একটা ফেটানো ডিম, এক টবিল চামচ লেবুর রস এবং এক কাপ দই মিশিয়ে নিন। চুলে লাগিয়ে আধা ঘণ্টা রাখুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.