অনার্সের পরীক্ষা কেন্দ্র ৮০ কিলোমিটার দূরে, শিক্ষার্থীরা বিপাকে

0

সিটি নিউজ,চট্টগ্রাম : জাতীয় বিশ্ববিদ্যালয় এক বিজ্ঞপ্তিতে আজ অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার কেন্দ্র ঘোষণা করে। সেখানে চট্টগ্রামের সিটিগেটস্থ উত্তর কাট্টলী আলহাজ্ব মোস্তফা-হাকিম ডিগ্রি কলেজের শিক্ষার্থীদের জন্য পরীক্ষা কেন্দ্র দেওয়া হয়েছে মিরসরাই নিজামপুর কলেজ। যা অত্র কলেজ থেকে ৮০ কিলোমিটার দূরে অবস্থিত। চট্টগ্রাম থেকে পরীক্ষার্থীদেরকে নিজামপুর কলেজে পরীক্ষা দেওয়ার জন্য যেতে সময় লাগবে প্রায় দুই ঘন্টা।

আর যানজটে পড়লে তো পরীক্ষার্থীদের পরীক্ষা দেওয়াটাও ভেস্তে যেতে পারে বলে আশংকা করছে শিক্ষার্থীরা, অভিভাবকগণ ও উত্তর কাট্টলী আলহাজ্ব মোস্তফা-হাকিম কলেজ কর্তৃপক্ষ। আর দুই ঘন্টা জার্নির পর পরীক্ষা কেন্দ্রে পৌছলেও সে শিক্ষাীর্র্থী কতটুকু ভালো পরীক্ষা দিতে পারবে সে বিষয়টিও ভাবনার বিষয়।

সব মিলে শিক্ষার্থী ও তাদের আশানুরুপ ফলালের কথা চিন্তা করে যেকোনভাবে কেন্দ্র পরিবর্তন করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকার যে কোন একটি কলেজে কেন্দ্র স্থানান্তর করা হলে তা হবে শিক্ষার্থীদের জন্য মঙ্গলজনক।

বিষয়টি জানতে উত্তর কাট্টলী আলহাজ্ব মোস্তফা-হাকিম ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোহাম্মদ আলমগীরের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ’বিষয়টি নিয়ে আমি খুবই চিন্তিত।

চট্টগ্রাম শহরে এতগুলো কলেজ থাকতে ৮০ কিলোমিটার দূরে নিজামপুর কলেজে শিক্ষার্থীরা পরীক্ষা দিতে যাওয়াটা খুবই কষ্টকর হয়ে যাবে। এ ক্ষেত্রে আমি মনে করি অনেক শিক্ষার্থী সময়মত পরীক্ষা কেন্দ্রে পৌছা, দুই ঘন্টা জার্নির পর ঠিকাভাবে পরীক্ষা দেওয়া এমনকি যানজটের কবলে পড়ে অনেক শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করতে না পারা নিয়েও আশংকা করছি।

সাথে সাথে শিক্ষার্থী ও অভিভাবাকবৃন্দগণও বিষয়টি নিয়ে বেশ দৃশ্চিন্তায় আছে। আমরা বিষয়টি জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষা নিয়ন্ত্রককে লিখিতভাবে অবহিত করব। আশা করি কর্তৃপক্ষ বিষয়টি বিবেচনা করবেন।’

এদিকে কলেজ পরিচালনা কমিটির সভাপতি ও সীতাকু-ের এমপি আলহাজ্ব দিদারুল আলমের নিকট বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, তিনি বিষয়টি জেনেছেন এবং জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষা নিয়ন্ত্রকের সাথে কথা বলবেন বলেও এই প্রতিবেদককে জানান।
অপরদিকে বিষয়টি জানতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের সাথে বার বার ফোন করেও তাঁকে পাওয়া যায়নি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.