জঙ্গি অর্থায়নে আটক ব্যবসায়ীর ১৬৪ ধারায় জবানবন্দি প্রদান 

0

কল্যাণ বড়ুয়া মুক্তা, বাঁশখালী   :   জঙ্গি সংগঠন ‘শহীদ হামজা বিগ্রেড’কে অর্থ দেওয়ার অভিযোগে আটক ব্যবসায়ী এনামুল হক বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) বাঁশখালী আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি প্রদান করেছে। র‌্যাব-পুলিশের কড়া পাহারায় গতকাল বাঁশখালী আদালতে তাকে হাজির করা হয়। বাঁশখালী সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মোঃ সাজ্জাদ হোসেনের আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি প্রদান করে এনামুল হক। জবানবন্দি প্রদান শেষে শুনানীতে আসামী পক্ষের আইনজীবি শামশুল ইসলাম চৌধুরী জামিন আবেদন করলে বিজ্ঞ আদালত জামিন না মঞ্জুর করে এনামুলকে জেল হাজতে প্রেরণের নির্দেশ দেন।

এর আগে গত রবিবার ৬ সেপ্টেম্বর আটক ওই ব্যবসায়ীর বিরুদ্ধে ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছিল এই আদালত। রিমান্ড শেষে বৃহস্পতিবার এই ব্যবসায়ীকে বাঁশখালী সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মোঃ সাজ্জাদ হোসেনের আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি প্রদানের জন্য হাজির করে র‌্যাব। এদিকে জঙ্গি অর্থায়নে অভিযুক্ত মোঃ এনামুল হক নিজেই আদালতকে স্বীকারোক্তি প্রদান করে বলেন, ২০১৪ সালে ১৬ আগস্ট গোল্ডেন টার্চ এপ্যারেল্স গার্মেন্টসের মালামাল ক্রয়ের জন্য ১৬ লাখ টাকা মনিরুজ্জমান ডনের একাউন্টে প্রদান করেন।
এদিকে রাষ্ট্র পক্ষের কৌশুলী অতিরিক্ত পিপি এডভোকেট বিকাশ রঞ্জন ধর বলেন, আটক ব্যবসায়ী এনামুল হক ‘শহীদ হামজা বিগ্রেডে’র অন্যতম পরিচালক মনিরুজ্জামান ডনের একাউন্টে ইসলামী ব্যাংকের মাধ্যমে অর্থ প্রদানের কথা স্বীকার করেছে। এনামুল প্রত্যক্ষ ভাবে শহীদ হামজা বিগ্রেডের সাথে সম্পৃক্ত। কেননা মনির“জ্জমান শহীদ হামজা বিগ্রেডের অন্যতম পরিচালক। সে দীর্ঘদিন থেকে চট্টগ্রামে জঙ্গি কর্মকান্ড পরিচালনা করে আসছিল। তাছাড়া ৭৫ এর আগষ্ট, ২১ আগষ্টের গ্রেনেড, হামলা সারাদেশে এক যোগে সিরিজ বোমা হামলা ও জঙ্গি সংগঠন ‘শহীদ হামজা বিগ্রেড’ একই সূত্রে গাথা। এ সংগঠন পরিচালনায় রয়েছে বড় বড় রাঘব বোয়াল। র‌্যাব দ্রুত তদন্ত সাপেক্ষে প্রকৃত আসামীদের আইনের কাঠগড়ায় দাড় করাবে।
কোর্ট ও র‌্যাব সূত্রে জানা যায়, গত শনিবার ৫ সেপ্টেম্বর ব্যবসায়ী এনামুল হককে ঢাকার তুরাগ এলাকা থেকে গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৭ এর একটি চৌকস দল আটক করে। আটকের পর লটমনি পাহাড়ে অস্ত্র ও গোলাবারুদ উদ্ধারের ঘটনার মামলায় গ্রেফতার দেখিয়ে ৬ সেপ্টেম্বর রবিবার বাঁশখালী আদালতে তাকে হাজির করে ৭ দিনের রিমান্ড আবেদন করে র‌্যাব। বিজ্ঞ আদালত শুনানী শেষে ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন। বৃহস্পতিবার রিমান্ড শেষে র‌্যাব তাকে হাজির করলেও সে ১৬৪ ধারায় আদালতে জবান বন্দি প্রদান করে।
উল্লেখ্য, গত ২১ ফেব্রুয়ারী বাঁশখালীর সাধনপুর লটমনি পাহাড়ে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ সামরিক সরঞ্জাম সহ ৫ জনকে আটক করে র‌্যাব। এ ঘটনায় র‌্যাবের এএসপি র“হুল আমিন বাদী হয়ে মামলা দায়ের করে। তারই সূত্র ধরে সুপ্রীম কোর্টের ৩ আইনজীবি “ শহীদ হামজা ব্রিগেড”কে ব্যাংকের মাধ্যমে অর্থ লেনদেনের অভিযোগে র‌্যাব-৭ ধানমন্ডি নিজ কার্যালয় থেকে ব্যারিস্টার শাকিলা ফারজানা ও তার দুই সহযোগী হাছানুজ্জামান লিটন ও মাহফুজ চৌধুরী বাপনকে আটক করে।

আটকের পর বাঁশখালীর সাধনপুরের লটমনি পাহাড়ে জঙ্গি আস্তানা ও গোলাবারুদ উদ্ধারের ঘটনায় তাদেরকে গ্রেফতার দেখায়। সুপ্রীম ৩ আইনজীবি ও বাঁশখালী সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি প্রদান করেছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.