শিক্ষাই পারে দারিদ্রতার অভিশাপ থেকে মুক্ত করতেঃ মেয়র

0

সিটি নিউজ ডেস্কঃ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন বলেন, শিক্ষা মৌলিক অধিকার। সরকার শতভাগ শিক্ষিত নাগরিক গড়ার লক্ষে শিক্ষাখাতে বিপুল পরিমান অর্থ ব্যয় করে বিনামূল্যে পাঠ্য পুস্তক বিতরণ, গরিব ও মেধাবী শিক্ষার্থীদের বিনা বেতনে অধ্যয়ন, টিফিনের ব্যবস্থা, উপবৃত্তি প্রদানসহ শিক্ষা সহায়ক নানামুখী প্রনোদনা দিয়ে যাচ্ছে। যা বিগত কোন সরকার দেয়নি।

মেয়র বলেন, দারিদ্রতার অভিশাপ থেকে মুক্ত হতে হলে শিক্ষার কোন বিকল্প নেই। শিক্ষাই পারে দারিদ্রতা অভিশাপ থেকে মুক্ত করতে। তিনি বলেন নীতি-নৈতিকতায় মূল্যবোধ সম্পন্ন সুনাগরিক ছাড়া দেশ ও জাতির কল্যাণ এবং উন্নয়ন সম্ভব নয়। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ভিশন অনুযায়ী ডিজিটাল বাংলাদেশ এবং জাতির পিতার সোনার বাংলাদেশ গড়ার জন্য সুশিক্ষিত সুনাগরিক প্রয়োজন।

সেদিক বিবেচনায় সরকার শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে গুনগত শিক্ষার জন্য প্রয়োজনীয় সবকিছুই করে যাচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী গরীব মেধাবী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা গ্রহণের জন্য প্রাইভেট মেডিকেল কলেজ, প্রকৌশল ও বিশ্ববিদ্যালয়গুলোতে ৫% কোটা নির্ধারণ করে দিয়েছেন। যা বিগত কোন সরকার করেনি। মেয়র অভিভাবক ও শিক্ষক সকলকে তাদের সন্তানদের সুশিক্ষায় শিক্ষিত করার জন্য সর্বোচ্চ সহযোগিতার আহবান জানান।

মেয়র শিক্ষকদের ছাত্র-ছাত্রীদের সৎ পথে চলা ও অনৈতিক কর্মকা- থেকে বিরত রাখার জন্য প্রতিদিন পাঠদানের পূর্বে শ্রেণিকক্ষে নীতি-নৈতিকতা ও মূল্যবোধ সম্পর্কে শিক্ষা দেয়ার শিক্ষকদের আহ্বান জানান।

তিনি আজ রবিবার সকালে নগরীর একটি কমিউনিটি সেন্টারে চিটাগাং লিবার্টি স্কুল এন্ড কলেজ এর “অভিভাবক, শিক্ষক ও শিক্ষার্থী” সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

সমাবেশে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মাহবুবুর রহমান সেলিম। পরিচালনা পরিষদের সদস্য হাবিবুর রহমান জাবেদের সঞ্চালনায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক এ কে এম ফজলুল হক। সমাবেশে প্রধান উপদেষ্টা আবু জাফর, কাউন্সিলর এস এম এরশাদুল্লাহ, হালিশহর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ওবাইদুল হক, সাংবাদিক কিরন শর্মা, রাজনীতিক হাজী বেলাল আহম্মদ, আনোয়ার হাফিজ, রুবেল আহমেদ বাবু, তাহমিনা আফরোজ, সানজিদা হোসেন, আলফাতুন নুর, মাকসুদুর রহমান মাসুদ, লুৎফুর রহমান সাগরসহ অন্যান্য অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.