চট্টগ্রামে আওয়ামী তালিকায় অসন্তোষ

0

জুবায়ের সিদ্দিকীঃ আওয়ামী লীগের হাই কমান্ড জনগনকে ধারনা দিয়েছিল, এ নির্বাচনে ১শ জনের মতো এমপি মনোনয়ন পাচ্ছেনা। তার বদলে তরুণরা আসছে এসব আসনে। বলা হয়েছিল যেসব এমপি এলাকার ত্যাগী নেতাকর্মীদের মূল্যায়ন করেনি নানা রকম বাণিজ্য করে টাকার পাহাড় গড়েছে তারা এবার মনোনয়ন পাচ্ছে না। জরিপে দেখা গেছে প্রায় ১শ জন এমপি চাকরি বাণিজ্য, বালু মহাল ও খাস জমি দখলসহ বিভিন্ন অনিয়মে জড়িত তাদের আর মনোনয়ন না পাওয়ারই কথা।

কিন্তু না, তাদের বাদ দেওয়া হয়নি। আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত হয়ে সব চেয়ে বেশী মুষড়ে পড়েছে তরুণ সমাজ। কারণ অনেকেই এলাকায় ৫/১০ বছর কাজ করেও এবার মনোনয়ন পাচ্ছেন না। তাদের মধ্যে এনিয়ে চরম অসন্তোষ। এ বিরুপ প্রতিক্রিয়ায় দলের ভোট অনেক কমে যেতে পারে। আওয়ামী লীগের একটি সুত্র জানায়, চট্টগ্রাম -৪ সীতাকুণ্ড আসনে আওয়ামী লীগের প্রার্থী সাবেক উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল বাকের ভুইয়ার মনোনয়ন প্রায় নিশ্চিত ছিল। শেষ মূহুর্তে নাটকীয়ভাবে বাকের ভূইয়াকে বাদ দিয়ে এমপি দিদারুল আলমকে মনোনয়ন দেয়া হয়। রাজনীতির সাথে যাদের সম্পর্কনেই তৃণমূলের সাথে যাদের সম্পৃক্ততা নেই তাদের এভাবে মনোনয়ন সীতাকুণ্ডে আওয়ামী লীগের পরিমণ্ডলে অসন্তোষ ও হতাশা দেখা দিয়েছে। স্থানীয় আওয়ামী লীগের নেতৃবর্গ জানায়, বাকের ভূঁইয়ার মনোনয়ন ঠেকাতে একটি নিউজ পোর্টালে ভূয়া তথ্য দিয়ে সংবাদ পরিবেশন করে বিভ্রান্তি সৃষ্টি করা হয়েছিল। স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দরা জানান, সীতাকুণ্ড আসনে আওয়ামী লীগের মনোনয়নে অপশক্তি ভর করেছে।

চট্টগ্রামের একজন শিল্পপতির তদবীর ও অনলাইনে ভূয়া তথ্য প্রচারসহ সবকিছুই ছিল বাকের ভূঁইয়াকে ঠেকাতে পরিকল্পিত ষড়যন্ত্র। আগামী জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মধ্যে গ্রুপিং কোন্দল আরো বেশী চাঙ্গা হবে বলে ধারণা করছেন সীতাকুণ্ডবাসী।এ পর্যন্ত ঘোষিত আওয়ামী লীগের তালিকায়  বেশীরভাগ এমপি মনোনয়ন পাওয়ায় অসন্তোষ ও হতাশা বিরাজ করছে আওয়ামী লীগের একটি বৃহৎ অংশে। বিগত ১০ বছর যাবৎ যারা ত্যাগী নেতাদের মূল্যায়ন করেনি এবং এমপি লীগ সৃষ্টি করে নিজস্ব বলয় তৈরী করেছেন তাদের আবার মনোনয়ন স্বাভাবিকভাবে আওয়ামী ঘরনায় হতাশার সৃষ্টি হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.