বিল্পব উদ্যানকে নান্দনিকভাবে সাজাবে রিফর্ম ও স্টাইল লিডিং

0

সিটি নিউজ ডেস্কঃ বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে একটি উম্মুক্ত উদ্যান প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। এই উদ্যান নির্মাণ করবে রিফর্ম লিঃ এবং স্টাইল লিডিং আর্কিটেক্টস লিঃ। নগরীর ষোলশহর ২নং গেইটস্থ এই বিপ্লব উদ্যানকে বেছে নিয়েছে উদ্যোক্তা প্রতিষ্ঠান। দুই একর জমি নিয়ে এই বিপ্লব উদ্যান প্রতিষ্ঠিত। এ উদ্যানের মালিক চট্টগ্রাম সিটি কর্পোরেশন। উন্নয়ন প্রকল্পের নাম দেয়া হয়েছে “সোল স্কোয়ার বা প্রাণের স্পন্দন” । সম্পূর্ণ বেসরকারি অর্থায়নে এই উম্মুক্ত পার্কটি নির্মিত হবে।

নগরবাসীর বিনোদনের জন্য বিপ্লব উদ্যান প্রতিষ্ঠিত হয়। বর্তমানে এ পার্কে বিনোদনের পর্যাপ্ত সুযোগ-সুবিধা নেই বললেই চলে। তাই চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ.জ.ম.নাছির উদ্দীন এই উদ্যানকে উম্মুক্ত চত্বরে পরিণত করতে সময় উপযোগী পদক্ষেপ গ্রহণ করেন ।

গ্রিন ও ক্লিন সিটি কর্মসুচির অংশ হিসেবে বর্ণিল আলোকসজ্জায় সাজিয়ে তুলতে রিফর্ম লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক স্থপতি মোহাম্মদ মাসুম এবং স্টাইল লিডিং আর্কিটেক্টস লিঃ চেয়ারম্যান স্থপতি মিজানুর রহমানকে দায়িত্ব প্রদান করেন সিটি মেয়র। তারই আলোকে চট্টগ্রাম সিটি কর্পোরেশন এবং উদ্যোক্তা প্রতিষ্ঠানের মধ্যকার আজ বুধবার বিকেলে চসিক কার্যালয়ে এক চুক্তি স্বাক্ষর হয়।

চসিকের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সামসুদ্দোহা উদ্যোক্তা প্রতিষ্ঠানের পক্ষে রিফর্ম লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক স্থপতি মোহাম্মদ মাসুম এবং স্টাইল লিডিং আর্কিটেক্টস লিঃ চেয়ারম্যান স্থপতি মিজানুর রহমান স্বাক্ষর করেন। এই সময় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন উপস্থিত ছিলেন।

এছাড়া চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে চসিক কাউন্সিলল এইচ এম সোহেল, সাহেদ ইকবাল বাবু, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আঞ্জুমান আরা বেগম সহ বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন। উন্মুক্ত পার্কে প্রশস্ত ও দীর্ঘ ওয়াকওয়ে, বিভিন্ন শ্রেনী পেশার মানুষের মানসিক প্রশান্তির লক্ষে উম্মুক্ত প্লাজা এবং নির্মল বাতাসের জন্য উদ্যান ও জলাধার তৈরিই এ প্রকল্পের মুল উদ্দেশ্য। এই লক্ষে উদ্যোক্তা প্রতিষ্ঠান উদ্যানের চারিপার্শের প্রাচীর অপসারণ করে বিপ্লব উদ্যানকে উন্মুক্ত প্লাজায় পরিণত করবে ।

এতে নগরবাসীর মানসিক প্রশান্তির জায়গা হয়ে উঠবে এবং পার্কে প্রবেশের ক্ষেত্রে টিকেট লাগবে না। পার্কে বেড়াতে পারবেন স্বাস্থ্য সচেতন মানুষ। পার্কে বিশাল অংশ জুড়ে পরিকল্পিতভাবে লাগানো হবে হরেক রকম ফুল ও সৌন্দর্যবর্ধনের গাছপালা। মানসিক প্রশান্তির জন্য থাকবে আলোকিত জলাধার ও সুবিশাল গ্লাস টাওয়ার ।

এতে আলোক স্তম্ভের প্রতিবিম্ব প্রতীয়মান হবে। জলাধারের মাঝে থাকবে দৃষ্টিনন্দন বর্ণিল ফোয়ারা। ক্লান্তি দুর করতে থাকবে বসার বেঞ্চ ও গ্যালারী। মাঠ জুড়ে থাকবে এলইডি লাইট,গার্ডেন লাইট,আন্ডার ওয়াটার লাইট । ফলে সন্ধ্যার পর আলো ঝলমলে হয়ে উঠবে উম্মুক্ত পার্কটি।এছাড়া শিশুদের খেলাধুলার জন্য থাকছে বিভিন্ন ধরনের রাইড সরঞ্জাম ।

পুরুষ এবং মহিলাদের জন্য গনশৌচাগার সার্বক্ষনীকভাবে উন্মুক্ত থাকবে। রক্ষনাবেক্ষনের জন্য থাকছে প্রাইভেট ম্যানটেইনেন্স সুবিধা। অত্যাধুনিক বাস স্টপেজের পাশাপাশি থাকছে ফ্রি ওয়াই-ফাই, ইনফরমেশন ক্যাশ মেশিন, কিডস কর্ণার, ফুড কোর্ট, এটিএম প্লাজা, ট্যুরিস্ট ইনফরমেশন, মেনেজমেন্ট রুম ইত্যাদি। আরো থাকবে দর্শণার্থীদের জন্য খাদ্য ও প্রয়োজনীয় দ্রব্যসামগ্রী ক্রয়ের ব্যবস্থা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.