ভ্যাট প্রত্যাহারের দাবিতে উত্তাল শিক্ষার্থীরা, সড়ক অবরোধ

0

শিক্ষাঙ্গণ : উচ্চশিক্ষায় ভ্যাট প্রত্যাহারের দাবিতে চট্রগ্রাম নগরীর ওয়াসা মোড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে চট্টগ্রামের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

রোববার বেলা ১১টার দিকে নগরীর প্রধান সড়কের ওয়াসা মোড় এলাকা অবরোধ করে আন্দোলনকারীরা। এছাড়া বায়েজীদ বোস্তামী, নিউ মার্কেট এলাকাসহ নগরীর আরো কয়েকটি এলাকায় মিছিল ও বিক্ষোভ শুরু করেছে তারা। এ কারণে নগরীর প্রধান সড়কটিতে ব্যাপক যানজটের সৃষ্টি হয়েছে।

এদিকে দশম জাতীয় সংসদের সপ্তম অধিবেশনের সমাপনী ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, টিউশন ফি’র উপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট শিক্ষার্থীদের কাছ থেকে নেয়া হবে না।

কিন্তু একদিন পরই শুক্রবার অর্থমন্ত্রী অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘চলতি বছর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভ্যাট দিতে হবে না। কিন্তু পরবর্তী বছর থেকে শিক্ষার্থীদেরই ভ্যাট দিতে হবে।’

এতে শিক্ষার্থীরা বলছেন, দেশের কর্তা ব্যক্তিদের এমন পরস্পর বিরোধী বক্তব্য তারা ভরসা করতে পারছেন না। তাদেও আশঙ্কা ওই ভ্যাট সরকারকে দিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষ শিক্ষার্থীদের ব্যয়ই বাড়াবে। সে আশঙ্কা প্রকাশ করে আন্দোলন অব্যাহত রয়েছে।

ইস্ট ডেল্টা বিশ্ববিদ্যালয়ের বিবিএ সপ্তম সেমিস্টারের শিক্ষার্থী মো. জিসান কাউছার বলেন, ‘বৃহস্পতিবারও রাস্তায় ছিলাম আজও আছি (রোববার) এবং দাবি মানা না হলে সোমবারও আমরা একই কর্মসূচি পালন করবো।’

ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, নগরীর ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাস্তার পাশে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে ভ্যাট প্রত্যাহারের দাবিতে শ্লোগান দিচ্ছে। শত শত ছাত্রছাত্রী রাস্তায় বসে আবার কেউ দাঁড়িয়ে বিভিন্ন শ্লোগান সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করছে।

প্লাকার্ডগুলোতে লেখা রয়েছে- ‘শিক্ষার ওপর ভ্যাট কেন?’, ‘শিক্ষা কি বাজারের পণ্য?’ ‘গুলি কর, ভ্যাট দিব না’, ‘রক্ত দিব, তবু ভ্যাট দিব না’। তারা এসব শ্লোগান দিয়ে সড়কের যান চলাচল বন্ধ করে দিয়েছে।

তবে এসময় পুলিশ সেখানে উপস্থিত হয়ে আন্দোলনকারীদের সরিয়ে দিতে চাইলেও আন্দোলনরত শিক্ষার্থী তাদের বিক্ষোভ অব্যাহত রেখেছে।

খুলশী থানার ওসি ইমতিয়াজ বলেন, ‘শিক্ষার্থীদের আন্দোলনের কারণে সড়কে যানজট সৃষ্টি হয়েছে। আমরা তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেয়ার চেষ্টা করছি।’

এর আগে বৃহস্পতিবার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সড়ক অবরোধে ঢাকা-চট্টগ্রাম অচল হয়ে পড়ার পর সরকার শিক্ষার্থীদের কাছ থেকে ভ্যাট নেবে না বলে জানায়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.