ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সূচক বৃদ্ধি

0

ঢাকা অফিস  :   দেশের প্রধান দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ রবিবার সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচক বৃদ্ধি পেয়েছে। পুঁজিবাজারে সোমবার দিনভর ওঠা-নামার পর সার্বিক মূল্য সূচক কিছুটা বেড়েছে। একই সাথে লেনদেনের পরিমাণও বেড়েছে।
এদিকে আজ ডিএসইর লেনদেন হয়েছে ৪৫৭ কোটি টাকা। লেনদেনের ক্ষেত্রে সবচেয়ে বেশি অবদান ছিল ইঞ্জিনিয়ারিং খাত। এ খাতে লেনদেন হয়েছে ৮০ কোটি ৪৩ লাখ টাকা, যা ডিএসইর মোট লেনদেনের সাড়ে ১৭ শতাংশ। বাজারে লেনদেনের ক্ষেত্রে ছোট মূলধনী কোম্পানিগুলোর প্রভাব ছিল বেশি। আর মধ্য ও বড় মূলধনী কোম্পানিগুলো ছিল অনেকটাই আগের দিনের মতো।

অপরদিকে আজ রবিবার সিএসইর সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ৩০ কোটি ২০ লাখ টাকা। যা আগের কর্মদিবসের চেয়ে ১ কোটি টাকা কম। লেনদেনকৃত ২৫১টি কোমপানির মধ্যে দাম বেড়েছে ১১১টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ারের।

তথ্যে দেখা গেছে, আজ ডিএসইর ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) ৮ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএস-৩০ মূল্য সূচক ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮১৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৫৭ কোটি ৫৪ লাখ টাকা। যা আগের কর্মদিবসের চেয়ে ৯ কোটি ২৫ লাখ টাকা বেশি। লেনদেনকৃত ৩২২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৯টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টি কোম্পানির শেয়ারের।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.