লিখিত ঘোষণা না আসা পর্যন্ত অবরোধ চলবে

0

শিক্ষাঙ্গণ : শিক্ষার উপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের লিখিত ঘোষণা না আসা পর্যন্ত অবরোধ কমসূচি চলবে বলে জানিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

সোমবার দুপুর ১২টার দিকে ধানমণ্ডি রাপা প্লাজার সামনে কতর্ব্যরত পুলিশ কমকর্তারা আন্দোলনরতদের কাছে এসে জানান, শিক্ষার উপর সম্পূর্ণ ভ্যাট প্রত্যাহার করা হয়েছে। এ ঘোষণা পাওয়ার সাথে সাথে আন্দন উল্লাসে ফেটে পড়ে শিক্ষার্থীরা। তারা ভি চিহ্ন দেখিয়ে এবং একে অপরকে জড়িয়ে ধরে নেচে গেয়ে ভ্যাট প্রত্যাহারকে স্বাগত জানায়। তারা এও জানায়, এর মধ্যে দিয়ে শিক্ষা মুক্তি পেলো।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় নো ভ্যাট অন এডুকেশন মুখপাত্র ফারুক আহমাদ আরিফ বলেন, ‘আমরা খবরটি পেয়েছি, এতে আমরা আনন্দিত। তবে লিখিত ঘোষণা না পাওয়া পর্যন্ত আন্দোলন চলমান থাকবে।’

এদিকে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে অবশেষে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং কলেজগুলোর টিউশন ফির উপর আরোপিত মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠক সূত্রে এ তথ্য জানা যায়।

উল্লেখ্য, ভ্যাট প্রত্যাহারের দাবিতে গত বৃহস্পতিবার থেকে রাস্তায় নেমেছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। প্রথমে রাজধানীর রামপুরায় ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির রাস্তা অবরোধ করে বিক্ষোভ করে। এসময় পুলিশ তাদের ওপর গুলিও চালায়। এ ঘটনার পরই মূলত আন্দোলন আরো জোরালো হয়। সঙ্গে যোগ দেয় বেসরকারি মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং কলেজের ছাত্ররা।

এছাড়া এনবিআর, অর্থমন্ত্রী ও বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিক সমিতির পরস্পর বিরোধী বক্তব্য এ আন্দোলনে ঘৃতাহুতি দিয়েছে। আন্দোলন ক্রমেই দেশব্যাপি ছড়িয়ে পড়ে। সোমবারও সারাদেশে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করে শিক্ষার্থীরা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.